ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

হেলিকপ্টার থেকে মাতামুহুরী-সাঙ্গু বনাঞ্চলে বীজ ছিটানো শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
হেলিকপ্টার থেকে মাতামুহুরী-সাঙ্গু বনাঞ্চলে বীজ ছিটানো শুরু

বান্দরবান:  দেশের অন্যতম বৃহৎ প্রাকৃতিক বনাঞ্চল পার্বত্য জেলা বান্দরবানের সাংগু ও মাতামুহুরীতে হেলিকপ্টারের মাধ্যমে বীজ ছিটানো কার্যক্রম শুরু হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে বাংলাদেশ সেনাবাহিনী ও বিমান বাহিনীর আয়োজনে লামা বন বিভাগের বাস্তবায়নে হেলিকপ্টারের মাধ্যমে সাংগু ও মাতামুহুরী রিজার্ভ (সংরক্ষিত) বনের বিস্তীর্ণ অঞ্চলে বিভিন্ন প্রজাতির গাছের বীজ ছিটানো শুরু হয়।

বান্দরবানের আলীকদম জোনে প্রধান অতিথি হিসবে উপস্থিত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন সেনাবাহিনীর বান্দরবান রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক (এনডিসি, এএফডব্লিউ, পিএসসি)। এসময়  চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মাদ আব্দুল আউয়াল সরকার, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, লামা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস. এম. কায়চারসহ সেনাবাহিনী, বনবিভাগ ও সরকারি বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বনবিভাগের কর্মকর্তারা জানান, সাংগু ও মাতামুহুরী সংরক্ষিত বন সংরক্ষণে এবং প্রাকৃতিক পরিবেশের উন্নয়নে হেলিকপ্টারের মাধ্যমে ৩০ প্রজাতির পাঁচ লাখ গাছের বীজ ছিটানো হবে। এছাড়া আলীকদম উপজেলার আলীকদম-পেয়ামুহরী সড়কের বিস্তীর্ণ সাঙ্গু সংরক্ষিত এলাকায় ফলদ, বনজ ও সৌন্দর্য্য বর্ধনকারী বিভিন্ন প্রজাতির চারা রোপণ করা হবে।  

আয়োজকেরা জানান, বিট্রিশ আমলের পর এবারই প্রথম বান্দরবানের রির্জাভ বন এলাকা রক্ষায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa