ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

হরিণ শিকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
হরিণ শিকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ ফাইল ছবি

ঢাকা: সুন্দরবন ও নিঝুম দ্বীপে হরিণ শিকারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

রোববার (২৯ আগস্ট) মন্ত্রণালয়ের ‘এডিপিভুক্ত উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা’ শীর্ষক কর্মশালায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এ নির্দেশ দেন।

পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, সুন্দরবন-নিঝুম দ্বীপসহ অন্যান্য বনাঞ্চলে বন্যপ্রাণী হত্যাকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। তিনি এ বিষয়ে যথাযথ অনুসন্ধান শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধান বন সংরক্ষককে নির্দেশ দেন।

এছাড়াও সমুদ্র উপকূলে মৃত ডলফিন ভেসে ওঠার কারণ অনুসন্ধান শেষে গণমাধ্যমকে অবহিত করার কথা জানান মন্ত্রী।

তিনি বলেন, দেশের সার্বিক পরিবেশের উন্নয়নে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। বৃক্ষরোপণ ও পরিবেশের মান উন্নয়নে গৃহীত প্রকল্পের কাজ প্রথম থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করতে হবে। কাজের মান বজায় রাখতে হবে। শব্দ দূষণের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হাবিবুন নাহার।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (পরিবেশ) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসেন চৌধুরী, প্রকল্প পরিচালকরাসহ মন্ত্রণালয় ও অধীন দপ্তর-সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
এমআইএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa