ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

পুকুরে ইলিশ! নেই কোনো প্রত্যক্ষদর্শী  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
পুকুরে ইলিশ! নেই কোনো প্রত্যক্ষদর্শী
 

নোয়াখালী: স্থানীয় বাজারে দেশীয় অন্যান্য মাছের সঙ্গে একটা মরা ইলিশ। বিক্রেতা বেলালের দাবি, এটি তিনি তার পুকুর থেকে ধরেছেন।

জোয়ারের পানিতে আসা ৩শ’ গ্রামের একটা ইলিশ। তবে তিনি যে পুকুর থেকে মাছটি ধরেছেন, তার কোনো প্রত্যক্ষদর্শী নেই।

ফেসবুক, ইউটিউব থেকে এ নিউজ এখন জাতীয় বিভিন্ন নিউজ পোর্টালেও ভাইরাল হচ্ছে। কিন্তু ঘটনার সত্যতা নিয়েই অনেকের প্রশ্ন রয়েছে।

রোববার (২৯ আগস্ট) সকালে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার হরনী ইউনিয়নের বয়ারচর গ্রামের শরীয়তপুর সমাজের বেলালের বসত বাড়ির পুকুরে একটা ৩শ’ গ্রাম ওজনের ইলিশ ধরা পড়েছে বলে তিনি জানান।

স্থানীয়রা জানান, বেলাল নামে স্থানীয় এক ব্যক্তি বাজারে অন্যান্য দেশীয় মিঠা পানির মাছের সঙ্গে ছোট একটা ইলিশ মাছ বিক্রির জন্য আনেন। লোকজন জিজ্ঞেস করলে তিনি জানান যে তার বাড়ির পুকুরে সেচ দিলে অন্যান্য দেশীয় মাছের সঙ্গে ইলিশটি তিনি পেয়েছেন। ধারণা করা হচ্ছে, জোয়ারের পানির সঙ্গে মাছটি পুকুরে ঢুকে পড়ে।

স্থানীয় লোকজন আরো জানান, ফেসবুক, ইউটিউব ভিত্তিক বিভিন্ন অননুমোদিত চ্যানেলের লোকজন চরাঞ্চলে এসে নানা ধরনের গুজব রটিয়ে নিউজ করে। এটা সে ধরনের কিছু হতে পারে।

জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. মোতালেব হোসেন জানান, ইলিশ নোনা পানির বৈচিত্র্যময় একটি সুস্বাদু মাছ। এরা সাগরে ও নদীতে ঝাঁকে ঝাঁকে দলবদ্ধ হয়ে চলাফেরা করে, জোয়ারে একটা আসার কথা না। উপকূলীয় অঞ্চলের পানি সাধারণত লবণাক্ত হয়। হয়তো মাছটি অন্যান্য মাছের সঙ্গে বেড়ে উঠেছে। তবে বিষয়টি খতিয়ে দেখে বিস্তারিত বলা যাবে।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa