ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি 

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২১
বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি  জেব্রা ও তার শাবক।

শ্রীপুর(গাজীপুর): গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সপ্তম বারের মত নির্জন পরিবেশে জন্ম নিয়েছে আফ্রিকা দেশের প্রাণী জেব্রা।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, শনিবার (২১ আগস্ট) দুপুর ১২টার দিকে জেব্রা শাবকটি জন্ম নেয়।

এ নিয়ে সাফারি পার্কে জেব্রার সংখ্যা দাঁড়াল ৩০টি। মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে। মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সঙ্গে বেষ্টনীর বিভিন্ন অংশে ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। জেব্রার প্রধান খাবার ঘাস। বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেওয়া হচ্ছে। শাবকটি পুরুষ না মাদি তা এখনও জানা যায়নি।

তবিবুর রহমান আরো বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে প্রায় সাড়ে চার মাস ধরে এ পার্কটি বন্ধ ছিল। গত শুক্রবার দর্শনার্থীদের জন্য পার্কটি  খুলে দেওয়া হয়েছে। এর মধ্যে জেব্রার পালে এ বছর ৭টি বাচ্চার জন্ম হয়েছে। পার্ক বন্ধ থাকায় পর্যটক নেই। তাই নির্জন পার্কে জেব্রা তাদের অনুকূল পরিবেশ পেয়ে বাচ্চা জন্ম দিচ্ছে।  

সরেজমিন সোমবার (২৩ আগস্ট) দুপুরের দিকে আফ্রিকার কোর সাফারি পার্কের ভেতর বাচ্চাটিকে তার মায়ের সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিছুক্ষণ পর পর মা জেব্রা বাচ্চার শরীরে মুখ দিয়ে আদর করছে। নতুন বাচ্চাটি মায়ের চোখের আড়াল হলেই সে খোঁজাখুজি করছে।
 
পার্কের বণ্যপ্রাণী পরিদর্শক মো. সরোয়ার হোসেন খান জানান, পুরুষ বাচ্চারা চার বছরে এবং মাদী বাচ্চারা তিন বছর বয়সেই অনেকটা পূর্ণতা লাভ করে। প্রাকৃতিকভাবে এবং সংরক্ষিত পর্যাপ্ত খাবারযুক্ত পরিবেশে তারা ২০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। নিবিড় পরিচর্যায় বর্তমানে সাফারি পার্কে দেশীয় পরিবেশে নানা ধরনের বিদেশি প্রাণী থেকে নিয়মিত বাচ্চা পাওয়া যাচ্ছে। ধীরে ধীরে সাফারি পার্কটি প্রাণী জন্মের মধ্য দিয়ে স্বয়ংসম্পূর্ণ হলে একটা সময় বিদেশ থেকে প্রাণী আমদানির উপর নির্ভরতা কমে আসবে।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa