ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সঙ্গী পেল দেশের বিলুপ্ত প্রজাতির পুরুষ কুমিরটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
সঙ্গী পেল দেশের বিলুপ্ত প্রজাতির পুরুষ কুমিরটি সঙ্গী পেল দেশের বিলুপ্ত প্রজাতির পুরুষ কুমিরটি।

গাজীপুর: ফরিদপুরে জলাধারে আটকে পড়া বিলুপ্ত প্রজাতির মিঠাপানির কুমিরটি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জলাধারে অবমুক্ত করা হয়েছে। কুমিরটি মাদি।

বুধবার (১১ আগস্ট) দুপুরে কুমিরটি ওই পার্কে অবমুক্ত করা হয়।

এর আগে গত ৯ আগস্ট ফরিদপুর সদর থানার ডাঙ্গী গ্রামের বাসিন্দারা কুমিরটি আটক করে। পরে বন্যপ্রাণী সম্প্রসারণ ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা কুমিরটি উদ্ধার করে।

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মিঠাপানির একটি পুরুষ কুমির থাকায় উদ্ধার হওয়া মাদি কুমিরটি ওই পার্কে পাঠানো হয়।

বনবিভাগের কর্মকর্তারা জানান, ২০০০ সালে পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত আর্ন্তজাতিক সংস্থা স্থানীয়ভাবে বাংলাদেশ থেকে মিঠাপানির কুমির বিলুপ্ত ঘোষণা করে। পরে ২০১৯ সালে পাবনায় পদ্মা নদীতে আটকে পড়া একটি পুুরুষ কুমির উদ্ধার করা হয়েছিল। পরে উদ্ধার করা ওই পুরুষ কুমিরটি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মুক্ত করা হয়। বর্তমানে এই পার্কে একটি পুরুষ ও একটি মাদি কুমির রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, মিঠাপানির এসব কুমির একসময় দেশের জলাশয়গুলোতে দেখা গেলেও এখন মহাবিপন্ন। দুই ধাপে উদ্ধার হওয়া পুরুষ ও মাদি কুমির দুটি সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে। এখন মিঠাপানির এই জোড়া কুমিরের প্রজননের সম্ভাবনা রয়েছে। পার্কের একটি বেষ্টনীতে মাদি কুমিরটিকে আলাদা পর্যবেক্ষণে রাখা হয়েছে। পরে পুুরুষ কুমিটির সঙ্গে মাদি কুমিরটি এক বেষ্টনীতে রাখা হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
আরএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa