ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বঙ্গোপসাগরে জেলের জালে ‘গোলপাতা’ মাছ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
বঙ্গোপসাগরে জেলের জালে ‘গোলপাতা’ মাছ গোলপাতা বা পাখি মাছ। ছবি: বাংলানিউজ

পাথরঘাটা(বরগুনা): বঙ্গোপসাগরে জেলের জালে ধরা পড়েছে ৮০ কেজি ওজনের বিরল প্রজাতির একটি মাছ। জেলেদের ভাষ্যমতে এ মাছটিকে পাখি মাছ বা গোলপাতা মাছ বলে।

তবে পাথরঘাটার উপকূলীয় অঞ্চলে গোলপাতা মাছ হিসেবেই এটি বেশি পরিচিত। মাছটি লম্বায় ১০ ফুট। বৈজ্ঞানিকভাবে মাছটিকে সেইল ফিস  (Sail-Fish) বলা হয়।

মঙ্গলবার (১০ আগস্ট) সকালে বরগুনার পাথরঘাটার দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র বিএফডিসি ঘাটে এ মাছটি জেলেরা নিয়ে আসেন। এ মাছটির পিঠে পাখনা থাকায় এটিকে পাখি মাছও বলছেন অনেক জেলে। বিএফডিসি ঘাটে মাছটি উঠালে উৎসুক মানুষ ভিড় জমায়। এ মাছটি ক্রয় করেছেন পাইকার মো. জাকির হোসেন। তিনি ৪ হাজার ২শ টাকা মণ হিসেবে ৮ হাজার ৪শ টাকায় ক্রয় করেন।

পাথরঘাটার আ. মন্নানের মালিকানা এফবি মা-মনি ট্রলারের জালে গভীর সমুদ্রে ধরা পড়ে মাছটি। ওই ট্রলারের মাঝি জাফর মিয়া বলেন, মাছটি প্রায় ১০ ফুট লম্বা। আমাদের জালে প্রায় ৮ মণ মাছ ধরা পড়েছে। একটি মাছের ওজন ২ মণ হওয়াতে দুজনেও মাছটি ধরে উঠাতে পারেনি।

মৎস্য অবতরণ কেন্দ্রে পাইকার জাকির হোসেন বলেন, আমি এখন পর্যন্ত প্রায় ২০ মণ গোলপাতা মাছ ক্রয় করেছি। এ মাছটি ঢাকাসহ বিভিন্ন জায়গায় বিক্রি করা হবে। স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে এই মাছটির চাহিদা অনেক। তিনি আরও বলেন, এ মাছ প্রতি মণ দাম ৪ হাজার থেকে ১২ হাজার টাকা পর্যন্ত ওঠে।

পাথরঘাটা উপজেলা মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, এটি সামুদ্রিক মাছ। বৈজ্ঞানিকভাবে এ মাছটিকে সেইল ফিস  (Sail-Fish)  বলা হয়। জেলেদের ভাসায় পাখনা থাকায় মাছটিকে পাখি বা গোলপাতা মাছও বলা হয়। তিনি আরও বলেন, এ মাছটি খুবই সুস্বাদু। এ মাছে প্রচুর পরিমাণ মাংস থাকে। এক প্রকার গরুর মাংসের মতো। এটি বিদেশেও রপ্তানি হয়ে থাকে।
 
বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa