ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

ধরা পড়লো ফরিদপুরে খালে আটকা কুমিরটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
ধরা পড়লো ফরিদপুরে খালে আটকা কুমিরটি খাল থেকে আটক কুমির

ফরিদপুর: ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের পদ্মার তীরবর্তী সালাম খাঁর ডাঙ্গীতে খালে আটকা পড়া কুমিরটিকে আটক করেছে স্থানীয়রা।  ১৫ দিন পর কুমরিটি আটক করা সম্ভব হলো।

 

সোমবার (৯ আগস্ট) দুপুরের দিকে জাল দিয়ে কুমিরটি আটক করা হয়।

পরে গ্রামবাসীর সহায়তায় কুমিরটিকে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়। কুমির উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন নর্থ চ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান মোস্তাক। কুমিরটিকে উদ্ধারের পর স্থানীয় বন বিভাগের কর্মকর্তাদের খবর দেওয়া হয়েছে। তারা ঘটনাস্থলে যাচ্ছেন কুমিরটি দেখতে।  

স্থানীয়রা জানান, সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের পদ্মার তীরবর্তী ৩৮ নম্বর দাগ এলাকার সালাম খাঁর ডাঙ্গীতে গত ২৫ জুলাই কুমিরটিকে দেখতে পান কয়েকজন জেলে। সালাম খাঁর ডাঙ্গী গ্রামের জেলে হজরত মিয়া পদ্মা নদী থেকে আনুমানিক চার কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরেন। মাছটি তাজা রাখার জন্য মাছের মুখে দড়ি বেঁধে জলাশয়ের মধ্যে চুবিয়ে রাখেন। কিছুক্ষণ পর তিনি মাছটি তুলে আনার জন্য দড়ি ধরে টান দিলে কুমিরটি দেখতে পান।

এলাকাবাসী জানায়, পদ্মা নদী থেকে একটি সরু চ্যানেল ওই জলাধারের কাছে গেছে। এর মধ্যে নদীতে পানি কমে যাওয়ায় চ্যানেলের পানি শুকিয়ে যায়। ধারণা করা হচ্ছে, কোনো মাছ তাড়া করতে করতে এ জলাধারে এসে আটকা পড়েছে কুমিরটি।

২৫ জুলাই কুমিরটি দেখার পর থেকে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। স্থানীয় পুরাতন মোহন মিয়া হাট জামে মসজিদ থেকে এলাকায় সেই সময় মাইকিং করা হয়। ওই জলাধারে যাতে কেউ না নামেন, সে ব্যাপারে সতর্কও করা হয়। এলাকাবাসীকে সচেতন টাঙানো হয় সতর্কীকরণ সাইনবোর্ড। এরপর দুই দফায় খুলনা থেকে বন বিভাগের কর্মীরা কুমিরটিকে ধরার চেষ্টা চালায়। কিন্তু প্রতিবারই কুমিরটি জাল ছিড়ে বেড়িয়ে যায়। ফলে কুমিরটি ধরা থেকে তারা বিরত থাকে।

সোমবার দুপুরের দিকে জলাধারে থাকা কয়েকটি হাঁসকে তাড়া করে কুমিরটি। বিষয়টি স্থানীয়রা দেখতে পেয়ে জাল দিয়ে কুমিরটিকে আটক করার চেষ্টা চালায়। শাহজাহান মোল্যা, আলম, দুলাল, বেনজু বেপারী, হানিফ, শাহিন, হবি মোল্যা, মুন্নাফসহ কয়েকজন প্রথমে জাল দিয়ে দফায় দফায় চেষ্টা চালান। একপর্যায়ে তাদের জালে জড়িয়ে যায় কুমিরটি। পরে এলাকাবাসীরা খবর পেয়ে এগিয়ে আসে। এলাকাবাসীর সহায়তায় কুমিরটিকে উদ্ধার করা হয়। বর্তমানে কুমিরটিকে দড়ি দিয়ে মুখ, লেজ বেঁধে রাখা হয়েছে। খবর দেওয়া হয়েছে বন বিভাগের কর্মকর্তাদের।  

নর্থ চ্যানেল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান বলেন, কুমিরটির দৈর্ঘ্য পাঁচ হাত। কুমিরটির বিষয়ে জেলা প্রশাসক ও বন বিভাগের কর্মকর্তাদের খবর দেওয়া হয়েছে। তারা এসে কুমিরটির বিষয়ে ব্যবস্থা নেবেন।  

এদিকে, কুমিরটি আটকের খবর পেয়ে তা দেখতে ঘটনাস্থলে ছুটে যাচ্ছেন শত শত লোকজন।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa