ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

নিরাপদ আশ্রয়স্থল পেল ১০ বালিহাঁস ছানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
নিরাপদ আশ্রয়স্থল পেল ১০ বালিহাঁস ছানা ১০ বালিহাঁস ছানা। ছবি: বাংলানিউজ

নাটোর: নাটোরের সিংড়ায় উদ্ধার হওয়া বালিহাঁসের ১০টি ছানা মায়ের কোলে ফিরিয়ে দিল স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি।  

সোমবার (১৯ জুলাই) সকাল ১০টার দিকে উপজেলার শাহবাজপুর গ্রাম থেকে ছানাগুলোকে উদ্ধার করেন সংগঠনটির সদস্যরা।

পরে মা পাখিকে খুঁজে বের করে ছানাগুলোকে তার কাছে ফিরিয়ে দেওয়া হয়। একইসঙ্গে গড়ে দেওয়া নিরাপদ আশ্রয়স্থলও।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাংলানিউজকে জানান, সকালে উপজেলার শাহবাজপুর গ্রামের প্রায় ৫০ ফুট উচু একটি খেজুর গাছ থেকে দশটি বালিহাঁস ছানা পড়ে যায়। মুহূর্তেই ছানাগুলোকে আক্রমণ করতে থাকে কাক। বিষয়টি স্থানীয়দের চোখে পড়লে তারা কাক তাড়িয়ে দেন এবং পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটিকে খবর দেন। পরে ঘটনাস্থল থেকে ছানাগুলোকে উদ্ধার করার পর মায়ের কোলে ফিরিয়ে দেওয়া হয়। এছাড়া ছানাগুলোর জন্য নিরাপদ আশ্রয়স্থল গড়ে দেওয়া হয়। পরে সংগঠনের পক্ষ থেকে গ্রামবাসীর মধ্যে পাখি রক্ষায় লিফলেট বিতরণ ও পথসভা করা হয়।  

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাংবাদিক ও পরিবেশকর্মী আব্দুর রশিদ, পরিবেশকর্মী শামিম খন্দকার, সাকী রেজওয়ান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa