ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

লালমোহনে ঈগল উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
লালমোহনে ঈগল উদ্ধার ঈগল

ভোলা: ভোলার লালমোহন উপজেলায় লোকালয় থেকে অসুস্থ অবস্থায় বিপন্ন প্রায় একটি ঈগল উদ্ধার করা করা হয়েছে। দেড় ফুট উচ্চতার পূর্ণাঙ্গ বয়স্ক ঈগল পাখিটির ওজন ২ কেজি ২০০ গ্রাম।

গত তিনদিন ধরে ওই উপজেলার রমাগঞ্জ গ্রামের যুবক মোরশেদ আলম সুজন ওই ঈগলটি প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলেছেন। তিনি ঈগলটির নিবিড় পরিচর্চা করেছেন। পাখিটি বর্তমানে হাটতে পারে, তবে ডানা মেলে উড়তে আরও দু’দিন সময় লাগতে পারে।

উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের চৌমুহনী এলাকার যুবক মোরশেদ আলম সুজন বাংলানিউজকে জানান, গত ১৭ জুলাই ঈগলটি নিয়ে পুকুর পাড়ে শিশুদের খেলা করতে দেখেন তিনি। পরে তিনি ঈগলটি উদ্ধার করেন। ওই সময় ঈগলটির ডানা এবং পালকে আঘাতপ্রাপ্ত ছিল। তখন ঈগলকে ভেটনারি চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়। ঈগলটি এখন হাটতে পারছে।

ঈগলটি মাছ ও মাংসসহ সব ধরনের খাবার খাচ্ছে। তবে উড়তে পারছে না। আপাতত তাকে খাচায় সংরক্ষণ করা হয়েছে। ঈগলটি এখন মোটামুটি সুস্থ।   খবর পেয়ে সোমবার (১৯ জুলাই) দুপুরে ঈদলটি নিয়ে গেছেন বন বিভাগ।

এ ব্যাপারে বন বিভাগের  লালনমোহন রেঞ্জ কর্মকর্তা আশিষ কুমার বাংলানিউজকে বলেন, ঈদলটি পূর্ণাঙ্গ বয়স্ক। এটি বর্তমানে বন বিভাগের তত্ত্বাবধানে আছে। পাখিটির চিকিৎসা দিয়ে খুব দ্রুত সেটি আমরা অবমুক্ত করবো।

বন ও পরিবেশ থেকে এ ধরনের পাখি অনেকটা বিপন্ন। এটি পরিবেশের ভারসম্য রক্ষা করার পাশাপাশি সৌন্দয্য বৃদ্ধি করে। এমন দৃষ্টি নন্দন ঈগল পাখি সংরক্ষনের দাবি এলাকাবাসীর।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa