ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

চা বাগানে চিত্রাহরিণ শাবক!

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
চা বাগানে চিত্রাহরিণ শাবক! ভাড়াউড়া চা বাগান থেকে উদ্ধার চিত্রাহরিণ শাবক। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজলার ভাড়াউড়া চা বাগান থেকে চিত্রা হরিণ (Spotted Deer Baby) শাবক উদ্ধার করেছে স্থানীয়রা।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলে টি রিসোর্ট অ্যান্ড টি মিউজিয়াম সংলগ্ন একটি চা বাগানের পাশ থেকে হরিণ শাবকটি উদ্ধার করে বন কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে চা বাগান কর্তৃপক্ষ।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ সূত্র জানান, শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কের টি রিসোর্ট অ্যান্ড টি মিউজিয়াম সংলগ্ন পাশের ধানিজমিতে কয়েকটি গরু চরে বেড়াচ্ছিল। এসময় একটি চিত্রাহরিণ শাবককে গরুদলের সঙ্গে মিশে থাকতে দেখা যায়। এ দৃশ্য দেখে চা বাগানের লোকজন হরিণ শাবকটি আটক করে ভাড়াউড়া চা বাগানের নিয়ন্ত্রণাধীন ফাঁড়ি বাগান ভুরভুরিয়ার সহকারী ব্যবস্থাপক তারিক হোসেন চৌধুরীকে খবর দেন। উনি ঘটনাস্থলে পৌঁছে এ বিষয়টি রেঞ্জ কর্মকর্তাকে জানান।

খবর পেয়ে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছে শাবকটিকে বাগান কর্তৃপক্ষের কাছ থেকে গ্রহণ করেন। এসময় ফিনলে চা কোম্পানির সহকারী ব্যবস্থাপক তারিক হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।  

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জকর্মকর্তা শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, একটি চিত্রাহরিণের শাবক আমরা উদ্ধার করেছি। সে এখন বেশ ছোট। তাকে কচি ঘাস, গাজর, শসা খেতে দেওয়া হয়েছে। যদি সে নিজ থেকে ঘাস, গাজর, শসা না খায় তবে ধরে দুধ খাওয়ানোর চেষ্টা করা হবে।  

বন্যপ্রাণীদের আচরণ অনুসারে মানুষের সংস্পর্শে আসার কারণে শাবকটির মা হরিণ তাকে আর গ্রহণ নাও করতে পারে। এজন্য স্থানীয় জানকিছড়া রেসকিউ সেন্টারে পরিপূর্ণ পরিচর্যার মধ্যে শাবকটিকে বড় করা হবে। এরপর তাকে আবার বনে অবমুক্ত করা হবে।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa