ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিদ্যুৎস্পৃষ্টে হাতের কবজি ঝলসে গেছে লজ্জাবতী বানরের

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
বিদ্যুৎস্পৃষ্টে হাতের কবজি ঝলসে গেছে লজ্জাবতী বানরের ডান হাতের কবজি ঝলসে যাওয়া ‘লজ্জাবতী বানর’। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বৈদ্যুতিক তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ডান হাতের কবজি ঝলসে গেছে একটি লজ্জাবতীর বানরের।  

মঙ্গলবার (৬ জুলাই) সকালে বানরটিকে উদ্ধার করে চিকিৎসার জন্য নেওয়া হয়েছে শ্রীমঙ্গলের বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে।

 

এদিন সকালে মারাত্মক আহতাবস্থায় বানরটিকে উদ্ধার করেন ওই ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।

তিনি বাংলানিউজকে বলেন, শ্রীমঙ্গল উপজেলার পূর্ব আশিদ্রোন ইউনিয়ন এলাকার মতিউর রহমানের বাড়ির বৈদ্যুতিক তারের সঙ্গে লেগে ওই বানরটি আহত হয়। এতে বানরটির ডান হাতের কবজি ঝলসে যায়, বের হয়ে গেছে তার ডান হাতের কবজির হাড্ডি। প্রাণীটির পেছনের ডান পায়ের অবস্থাও খুব খারাপ। আমাদের ফাউন্ডেশনে এনে বানরটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, প্রায়ই শ্রীমঙ্গলের বনজঙ্গল থেকে নানা প্রজাতির বন্যপ্রাণীরা লোকালয়ে এসে এভাবেই মারাত্মক সমস্যার মুখোমুখি হচ্ছে। আমরাও এটি নিয়ে খুবই উদ্বিগ্ন। কি কারণে বন্যপ্রাণীরা মানুষের আবাসস্থলের দিকে এসে নিজেকে বিপদের দিকে ঢেলে দিচ্ছে।

প্রাকৃতিক বনে প্রয়োজনীয় খাদ্য সংকটের ব্যাপারটি প্রাথমিকভাবে আমাদের নিকট অন্যতম একটি কারণ বলেও জানান বন্যপ্রাণীসেবক সজল।  

আইইউসিএন (আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ) বাংলাদেশ এই প্রজাতিটিকে ‘বিপদাপন্ন’ প্রাণী হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। এই প্রাণীটির ইংরেজি নাম Bangal Slow Loris (Nycticebus bengalensi)। এরা নিশাচর এবং বৃক্ষবাসী প্রাণী। এরা খুবই ধীরগতিতে চলাচল করে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa