ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

লোকালয়ে ঘুরছে বিপন্ন মুখপোড়া হনুমান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জুন ২৫, ২০২১
লোকালয়ে ঘুরছে বিপন্ন মুখপোড়া হনুমান

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বিপন্ন প্রজাতির একটি মুখপোড়া হনুমান। কুড়িয়ে খাচ্ছে এলাকাবাসীর ছুড়ে দেয়া খাবার।

শুক্রবার (২৫ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার বড়হর ইউনিয়নের পূর্ব দেলুয়া গ্রামের বিভিন্ন স্থানে হনুমানটিকে ঘুরে বেড়াতে দেখা গেছে। দীর্ঘ লেজ বিশিষ্ট হনুমানটির মুখ, হাত ও পা কালো কুচকুচে।

বড়হর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম ও পূর্ব দেলুয়া হাইস্কুলের শিক্ষক শফিকুল ইসলাম জানান, শুক্রবার সকাল থেকে হঠাৎ করেই হনুমানটির আবির্ভাব হয়। এটি গ্রামের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছে। স্থানীয় লোকজন কলা বা ফলমূল দিলে তা কুড়িয়ে খাচ্ছে। হনুমানটিকে দেখতে উৎসুক জনতা ভিড় করছে।

রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বাংলানিউজকে জানান, লেজ বড়, হাত-পা ও মুখ কালো এই হনুমানকে বাংলায় মুখপোড়া বা লালচে হনুমান বলা হয়। এটির ইংরেজি নাম  Capped langur ev Capped Monkey ও বৈজ্ঞানিক নাম Trachypithecus pileatus। এরা সাধারণত দলবদ্ধ প্রাণী। যেকোনো কারণে দলছুট হয়ে হনুমানটি লোকালয়ে ঢুকে পড়েছে। এটিকে কোনোভাবেই খাবার দেওয়া যাবে না। লোকালয়ে পর্যাপ্ত খাবার পেলে সেই স্থান দিয়েই ঘুর ঘুর করবে এবং নিজের দলের সন্ধানেও আর যাবে না। খাবার না পেলে এক সময় ঘুরতে ঘুরতে নিজের দলে ফিরে যাবে।

তিনি আরও বলেন, প্রাণীটিকে উত্যক্ত করলে মারাত্মক হয়ে উঠতে পারে। তাই একে ঢিল ছোড়া বা লেজ ধরে টানাটানি করার মতো কাজ করা যাবে না।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জুন ২৫, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa