ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

দুর্লভ প্রজাতির ‘বড়চোখ ফণিমনসা’ লাউয়াছড়ায় অবমুক্ত 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, জুন ১০, ২০২১
দুর্লভ প্রজাতির ‘বড়চোখ ফণিমনসা’ লাউয়াছড়ায় অবমুক্ত   দুর্লভ প্রজাতির সাপ ‘গ্রে ক্যাট স্নেক’। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: একটি দুর্লভ প্রজাতির ‘বড়চোখ ফণিমনসা’ সাপ উদ্ধার করেছে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। পরে তাকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া বিটে অবমুক্ত করা হয়।



বৃহস্পতিবার (১০ জুন) দুপুরে শ্রীমঙ্গলের কাঁচাবাজার আড়ৎ থেকে সাপটি উদ্ধার করেন সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

তিনি জানান,শ্রীমঙ্গলের কাচা বাজার থেকে হঠাৎ ফোন আসে যে, কাঁঠালের স্তূপে একটি সাপ পাওয়া গেছে। কেউ কেউ সেই সাপটি মেরে ফেলতে চাইছে।

‘এটা শুনে আমি দ্রুত ছুটে যাই। গিয়ে দেখি একটি পিক-আপ ভ্যানের চারদিক প্রায় দু’তিনশ উৎসুক মানুষ। পরে ৮/১০টি কাঁঠাল পিকআপ ভ্যান থেকে নামানোর পর এ সাপটি পাওয়া যায়। ’  

এই বড়চোখ ফণিমনসার ইংরেজি নাম Gray Cat Snake বা Eyed Cat Snake এবং বৈজ্ঞানিক নাম Boiga siamensis. এ সাপটি রাগান্বিত হলে তার গলা নিচের অংশ কিছুটা ফুলে ওঠে।
 
এ সাপটিকে বৃহস্পতিবার (১০ জুন) সন্ধ্যার দিকে লাউয়াছড়ার জানকিছড়া বনে ছেড়ে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম প্রমুখ।
 
সাপটি সম্পর্কে যোগাযোগ করা হলে সরীসৃপ গবেষক ও বন্যপ্রাণী আলোকচিত্রী আদনান আজাদ আসিফ বাংলানিউজকে বলেন, এই সাপটির নাম বড়চোখ ফণিমনসা। সাপটি খুবই দুর্লভ প্রজাতির। সিলেটের পাহাড়ি বন এবং পার্বত্য চট্টগ্রামের সবুজ বনে সাপটিকে খুবই কম বা কদাচিৎ দেখা পাওয়া যায়।
 
ক্যাটস্নেক অর্থাৎ ফণিমনসার সবগুলো প্রজাতির সাপের চোখ সুন্দর হয়। এই সাপটির চোখ তার শরীরের অংশ থেকে কিছুটা উঁচু এবং অনেক বেশি সুন্দর। এর লম্বা প্রায় ৬০ বা ৭০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। এ সাপটি মাইল্ডলি ভ্যানেমাস অর্থাৎ মৃদু বিষাক্ত বলে জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা,  জুন ১০, ২০২১
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa