ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

উদ্ধার লজ্জাবতী বানর সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জুন ৫, ২০২১
উদ্ধার লজ্জাবতী বানর সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত  লজ্জাবতী বানর

হবিগঞ্জ: আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকায় থাকা বিপন্ন আরেকটি লজ্জাবতী বানর ধরা পড়েছে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায়। বানরটি লোকালয়ে চলাফেরা করতে গিয়ে বাম পায়ে আঘাত পেয়েছে।

শনিবার (৫ জুন) সন্ধ্যায় বানরটিকে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। বিকেলে চুনারুঘাট উপজেলার আমতলী এলাকায় বাঁশ বাগান থেকে এটিকে উদ্ধার করেন বন বিভাগের সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন। এ নিয়ে গত সাত দিনে তিনটি লজ্জাবতী বানর লোকালয় থেকে উদ্ধার করা হলো।  

বনবিভাগ জানায়, বাদামি রঙের ঘন পশমযুক্ত বানরটির উচ্চতা এক ফুট, লম্বায় প্রায় দেড় ফুট। চোখ দু’টি গোল, দেখতে বিড়ালের মতো ঘোলাটে। লোকালয়ে লজ্জাবতী বানরটি দেখতে পেয়ে উৎসুক জনতা ভিড় করছিলেন। খবর পেয়ে এটিকে উদ্ধারের পর সাতছড়ি জাতীয় উদ্যানে এনে অবমুক্ত করা হয়েছে। লোকালয়ে চলাফেরা করতে গিয়ে বানরটি বাম পায়ে আঘাত পেয়েছে।

সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বাংলানিউজকে বলেন, এ নিয়ে গত এক সপ্তাহে তিনটি লজ্জাবতী বানর লোকালয় থেকে উদ্ধার করা হয়েছে। এরা বাঁশ বাগানে থাকতে পছন্দ করে। চুনারুঘাট ও মাধবপুর উপজেলায় বনাঞ্চলের বাইরেও প্রায় ত্রিশ বর্গ কিলোমিটার বাঁশ বাগান রয়েছে। এজন্যই বানরগুলো লোকালয়ে চলে যাচ্ছে।

তিনি আরও বলেন, বানরগুলোকে পছন্দসই জায়গাতেই থাকতে দেওয়া উচিত ছিল। কিন্তু উৎসুক জনতার ভিড়ে এরা বিরক্তিবোধ করবে বিধায় সংরক্ষিত বনাঞ্চলে এনে অবমুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুন ০৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa