ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও আইন নিয়ে কর্মশালা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুন ৩, ২০২১
লাউয়াছড়ায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও আইন নিয়ে কর্মশালা লাউয়াছড়ায় দশদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের আওতায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা, সংশ্লিষ্ট আইন ও বিধিমালা বিষয়ক ১০ দিনের প্রশিক্ষণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) সকালে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সদর দপ্তর মৌলভীবাজারের আয়োজনে লাউয়াছড়া উদ্যানের স্টুডেন্ট ডরমিটরিতে এই কর্মশালা শুরু হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে ও বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ারের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের আবাসস্থল ও বন্যপ্রাণী সংরক্ষক এবং প্রশিক্ষণ সমন্বয়ক ড. তপন কুমার দে।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. কামরুল হাসান এবং প্রফেসর ড. মো. আব্দুল আজিজ।

দশ দিনের কর্মশালার প্রথম দিনের প্রথম সেশনে বাংলাদেশের স্তন্যপায়ী বন্যপ্রাণীর পরিচিতি, বর্তমান অবস্থান, বিস্তৃতি, আবাসস্থল এবং বিলুপ্তির সম্মুখীন স্তন্যপায়ী প্রজাতিসমূহের পরিচিতি তুলে ধরা হয়। দ্বিতীয় সেশনে স্তন্যপায়ী বন্যপ্রাণীদের প্রজনন, প্রজননকালীন সময়ে তাদের আচরণ এবং সংরক্ষণের উপায় ও গুরুত্বের উপর আলোকপাত করা হয়। এই প্রথম ও দ্বিতীয় সেশন পরিচালনা করেন প্রফেসর ড. মো. আব্দুল আজিজ।  

তৃতীয় সেশনে বাংলাদেশের সরীসৃপ প্রাণীর পরিচিতি, বর্তমান অবস্থা, বিস্তৃতি, আবাসস্থল, জীবনপ্রণালী, প্রজনন, সরীসৃপ প্রাণীর গুরুত্ব ও এদের বিলুপ্তির কারণ, হুমকিসমূহ ও সংরক্ষণের উপায়ের উপর আলোচনা করা হয়। চতুর্থ সেশনে বাংলাদেশের উভচর প্রাণী পরিচিতি (বর্তমান অবস্থা, বিস্তৃতি, আবাসস্থল), জীবনপ্রণালী, প্রজনন, প্রকৃতিতে উভচর প্রাণীর গুরুত্ব ও এদের বিলুপ্তির কারণ, হুমকি সমূহ ও সংরক্ষণের উপায় তুলে ধরা হয়। সেশনটি পরিচালনা করেন জা.বি’র প্রফেসর ড. মো. কামরুল হাসান

কর্মশালায় ফরেস্টার, বনপ্রহরী, বন্যপ্রাণী সংরক্ষণে স্বেচ্ছাসেবী সদস্য, শিক্ষক, সাংবাদিক ও স্থানীয় জনপ্রতিনিধিসহ ৩০ জন অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জুন ০৩, ২০২১
বিবিবি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa