ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

তেঁতুলিয়ায় গন্ধগোকুলের ৩ ছানা উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, মে ২০, ২০২১
তেঁতুলিয়ায় গন্ধগোকুলের ৩ ছানা উদ্ধার

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় বিপন্ন প্রজাতির গন্ধগোকুলের ৩ ছানা উদ্ধার করা হয়েছে।

বুধবার (১৯ মে) উপজেলার দেবনগড় ইউনিয়নের ব্রহ্মতোলি গ্রামে মরিচ ক্ষেত থেকে গন্ধগোকুলের ওই তিন ছানা উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার বিকেলে ওই এলাকার ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুর আলমের মরিচ ক্ষেতে মরিচ তুলছিলেন কয়েকজন নারী। মরিচ তোলার একপর্যায়ে ক্ষেতের মাঝখানে একটি গর্তে গন্ধগোকুল দেখতে পান তারা। মানুষের উপস্থিতি টের পেয়ে মা গন্ধগোকুলটি একটি ছানা নিয়ে পালিয়ে যায়। গর্তে থাকা বাকি ৩টি ছানা খাদ্য সংকটে অসুস্থ হয়ে পড়েছিল। পরে ছাত্রলীগ নেতা নুর আলম ছানা ৩টিকে উদ্ধার করে বাড়ি এনে তাদের খাবার দেন।  

এদিকে এ খবর ছড়িয়ে পড়লে গন্ধগোকুলের ছানা দেখতে ভিড় জমায় স্থানীয়রা।

নুর আলম সিদ্দিক বাংলানিউজকে বলেন, ছানা ৩টি খাদ্য সংকটে হয়তো অসুস্থ হয়ে পড়েছিল। নড়াচড়া করতে পারছিল না। আমি তাদের বাড়িতে এনে খাবার দেই। এখন তারা পুরোপুরি সুস্থ। বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। তাদের পরামর্শ নিয়ে ছানা তিনটির বিষয়ে সিদ্ধান্ত নেবো।

পঞ্চগড় বন বিভাগের বিট কর্মকর্তা সুলতানুল ইসলাম বাংলানিউজকে বলেন, ওই তিন ছানাকে কি করা যায় সে বিষয়ে ডিএফওর সঙ্গে কথা বলা হচ্ছে।  

রাতে দিনাজপুর বন বিভাগের কর্মকর্তা (ডিএফও) বশিরুল আল মামুন বাংলানিউজকে বলেন, গন্ধগোকুল নিশাচর প্রাণী। বনজঙ্গলে থাকে। তারা ইঁদুর, পোকাসহ বিভিন্ন প্রাণী খেয়ে বাঁচে। সে আত্মরক্ষার্থে নিজের শরীর থেকে একটি সুঘ্রাণ ছেড়ে দেয়। এজন্য এ প্রাণীর নাম গন্ধগোকুল। বর্তমানে বনজঙ্গল কমে যাওয়ায় খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে আসে। উদ্ধার হওয়া গন্ধগোকুলটি বিপন্ন প্রজাতির।  

বাংলাদেশ সময়: ২২২৫ ঘন্টা, মে ১৯, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa