ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

কুলাউড়া থেকে পৃথিবীব্যাপী মহাবিপন্ন বনরুই উদ্ধার 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, মে ১২, ২০২১
কুলাউড়া থেকে পৃথিবীব্যাপী মহাবিপন্ন বনরুই উদ্ধার 

মৌলভীবাজার: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা থেকে পৃথিবীব্যাপী মহাবিপন্ন সরীসৃপ প্রাণী বনরুই (Pangolin) উদ্ধার করা হয়েছে। সংঘবদ্ধ পাচারকারীচক্রের হাত দিয়ে এটি সীমান্তের ওপারে পাচারের অপেক্ষায় ছিল।



বুধবার (১২ মে) বিকেলে এটিকে উদ্ধারের পর লাউয়াছড়া জাতীয় উদ্যানের আওতাধীন জানকিছড়া রেসকিউ সেন্টারে নিয়ে আসে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ। আটক করা পাচারকারীর বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী বাংলানিউজকে বলেন, গোপনসূত্রে আমাদের কাছে খবর এসেছিল যে, পাচারকারীচক্রের সদস্যদের কাছে একটি বনরুই পাচারের উদ্দেশ্যে লুকিয়ে রাখা হয়েছে। আমরাও আমাদের মতো করে এটিকে উদ্ধারসহ অপরাধীদের আটকের পরিকল্পনা করে সে মোতাবেক অপারেশন চালিয়ে সফল হতে পেরেছি। এ অপারেশনে বনবিভাগের লোকজন ছাড়াও আইনপ্রয়োগকারী সদস্যসহ স্বেচ্ছাসেবক বন্যপ্রাণী সংরক্ষণকর্মীরাও যুক্ত ছিলেন।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) ‘লালতালিকা’ অনুযায়ী বনরুই পৃথিবীব্যাপী মহাবিপন্ন প্রাণী। এটি আপাতত জানকিছড়া রেসকিউ সেন্টারে কয়েকদিন রাখা হবে চিকিৎসাসহ পরিচর্যার জন্য। পরে তাকে বনে অবমুক্ত করা হবে বলে জানান ডিএফও রেজাউল।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, মে ১২, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa