ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

পঞ্চগড়ে স্থানীয়দের আঘাতে মারা গেল রেড কোরাল সাপ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, মে ১১, ২০২১
পঞ্চগড়ে স্থানীয়দের আঘাতে মারা গেল রেড কোরাল সাপ

পঞ্চগড়: পঞ্চগড়ে চতুর্থবারের মতো নতুন প্রজাতির আরেকটি ‘রেড কোরাল কুকরি’ সাপ পাওয়া গেছে। তবে প্রথমটি কিছুটা আহত ও দ্বিতীয়টি মৃত এবং তৃতীয়টি পুরো অক্ষতভাবে উদ্ধার করা হলেও এবার চতুর্থবারের মতো দেখা দেওয়া রেড কোরাল কুকরি সাপটি স্থানীয়দের আঘাতে মারা গেছে।

সোমবার (১০ মে) দিনগত রাতে সাপ উদ্ধার, সংরক্ষণ ও অবমুক্তকারী সহিদুল ইসলাম (বিএসএস) সাপটির মৃত্যুর বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন। এর আগে, সকালে পঞ্চগড় সদর উপজেলার টুনিরহাট ঘটবর মাঝপারা স্কুল সংলগ্ন একটি পেয়েরা বাগান থেকে সাপটি বের হয়।

সহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, টুনিরহাট ঘটবর মাঝপারা স্কুল সংলগ্ন পেয়েরা বাগান থেকে সোমবার সকাল ৭টায় সাপটি বের হয়। এসময় বাগানের কর্মরত লোকজন সাপটিকে দেখতে পেয়ে স্থানীয়দের সহযোগীতায় মারার চেষ্টা করে। তখন স্থানীয় জাহিদুল ইসলাম নামে এক ব্যক্তি সাপটিকে মারতে দেখে আমাকে খবর দেয় এবং সাপটি মারতে নিষেধ করে। তাক্ষনিক ঘটনাস্থলে যেতে না পারায় ভিডিও কলে সাপটি দেখার চেষ্টা করি। এটি রেড কোরাল কুকরি সাপ ছিল। এর মাঝেই স্থানীয়দের লাঠির আঘাতে সাপটি মারা যায়। পরে মৃত সাপটিকে বাগানের লোকজন ও স্থানীয়রা মাটিতে পুঁতে দেয়।

তিনি আরো বলেন, বাংলাদেশে প্রথম পাওয়া এই রেড কোরাল কুকরি সাপটি উঠে এসেছে আন্তর্জাতিক গবেষণা পত্রে। বাংলাদেশের সর্পতালিকায় যুক্ত হলো নতুন এক প্রজাতি। তবে চতুর্থবারের মতো উদ্ধার হওয়া এই সাপটি আমরা জীবিত উদ্ধার করতে পারলাম না।

এদিকে প্রথমবারের মতো গত ৭ ফেব্রুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকায় মাটিকাটার সময়, দ্বিতীয় বারের মতো গত ২৬ ফেব্রুয়ারি বিকেলে পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট টুনিরহাট এলাকা থেকে স্থানীয়দের আঘাতে মৃত ও তৃতীয় বারে মতো গত ২০ এপ্রিল রাতে টুনিরহাট গ্রামে জীবিত অক্ষত রেড কোরাল কুকরি উদ্ধার করা হলেও এবার চতুর্থবার পাওয়া সাপটি স্থানীয়দের আঘাতে মারা যায়। এ নিয়ে এখন পর্যন্ত পঞ্চগড়ে রেড কোরাল কুকরি উদ্ধারের সংখ্যা দাঁড়লো ৪টিতে।

বাংলাদেশ সময়: ০১৩৪ ঘণ্টা, মে ১০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa