ঢাকা, বুধবার, ২ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বঙ্গবন্ধু সাফারি পার্কের সেই নীলগাই মধুপুর থেকে উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মে ১০, ২০২১
বঙ্গবন্ধু সাফারি পার্কের সেই নীলগাই মধুপুর থেকে উদ্ধার

টাঙ্গাইল: তিন মাস আগে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে পালানো সেই নীলগাইটি টাঙ্গাইলের মধুপুরের পাহা‌ড়ি বনাঞ্চল থে‌কে উদ্ধার করা হয়েছে।

সোমবার (১০ মে) বিকেলে উপজেলার আলোকদিয়া ইউনিয়নের দক্ষিণ লাউফুলা এলাকার ঝোপঝাড় থে‌কে প্রথ‌মে গ্রামবাসী নীলগাইটি ধ‌রে।

প‌রে সেটি দেখ‌তে শত শত মানুষ ভিড় করে। এরপর বনবিভাগের হেফাজতে দেন স্থানীয়রা।  

মধুপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হারুনুর রশীদ বলেন, ধরা পড়া প্রাণী‌টি নীলগাই নিশ্চিত হওয়ার পর প্রাণহানি রোধে স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়। প‌রে বনকর্মীরা সেখা‌নে হা‌জির হন।  

মধুপুর বনাঞ্চ‌লের সহকারী বন সংরক্ষক জামাল হোসেন তালুকদার বাংলানিউজকে বলেন, এটি ভারতীয় নীলগাই। এক বছর আগে সীমান্ত পেরিয়ে দিনাজপুর এলাকায় ধরা প‌ড়ে। পরবর্তীসময়ে প্রাণী‌টি গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু সাফারি পার্কে ছেড়ে দেওয়া হয়। গত ১০ ফেব্রুয়ারি সাফারি পার্ক থেকে নীলগাইটি পালিয়ে যায়।  

তি‌নি আরো জানান, জেলার সখীপুর গজারি বনে থাকার সময় সাফারি পার্কের কর্মীরা ট্রাঙ্কুলাইজারে চেষ্টা করে নীলগাইটি ধর‌তে ব্যর্থ হন। বর্তমা‌নে প্রাণীটি এখন সুস্থ রয়েছে। গাজীপুর সাফারি পার্কের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হবে।  

মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা ইয়াসমীন বাংলানিউজকে জানান, স্থানীয় প্রশাসনের দ্রুত হস্তক্ষেপের জন্য বিলুপ্তপ্রায় প্রাণীটির প্রাণ রক্ষা করা সম্ভব হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মে ১০, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa