ঢাকা, বৃহস্পতিবার, ২৩ বৈশাখ ১৪২৮, ০৬ মে ২০২১, ২৩ রমজান ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুযোগ বুঝে চুরি করে বানর!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, মে ৩, ২০২১
সুযোগ বুঝে চুরি করে বানর! ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: বাসার ছাদ, সীমানা প্রাচীর অথবা টিনের চালে বসে ঘাপটি মেরে বসে থাকে দুইটি বানর। সুযোগ পেলেই নিয়ে যায় বাড়িতে রাখা নানা খাবার, গাছের পাকা ফল।

তবে বাড়ির মালিকরা বিরক্ত না হয়ে বরং আড়াল থেকে বানরের এই চুরির দৃশ্য উপভোগ করছেন।

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার চৌধুরীপাড়া এলাকায় এ দৃশ্য দেখা দেখা গেছে। প্রায় এক মাস ধরেই ওই এলাকায় দুইটি বানর বেশ আনন্দের সঙ্গেই ঝোঁপ-ঝাড়ে ঘুরে বেড়াচ্ছে। তবে মানুষের উপস্থিতি দেখলে তারা আড়ালে চলে যায়।

চৌধুরীপাড়া মহল্লার বাসিন্দা আওতাদ উল্লাহ খান জনি বাংলানিউজকে বলেন, প্রায় এক মাস ধরে দুইটি বানর ঝোঁপ-ঝাড়ে ঘোরাফেরা করছে। মানুষের উপস্থিতি কম থাকলে বানরগুলো বাসার ছাদ, সীমানা প্রাচীর অথবা টিনের চালে এসে বসে। সুযোগ বুঝেই গাছ থেকে আম, লিচুসহ বিভিন্ন ফল চুরি করে নিয়ে যায়। মাঝে মধ্যে বাড়ি ভেতরে রাখা ফলও নিয়ে যায়।

আওতাদ উল্লাহ খান জনি আরও জানান, তার বাড়ির পাশে একটি গাছে লিচু পেকেছে। বানরগুলোর নজর এ গাছের দিকে। ছাদে কার্ণিশের আড়ালে থেকে মানুষ না থাকলেই লিচু নিয়ে যায়। লুকিয়ে থেকে বাড়ির নারী ও বাচ্চারা এ দৃশ্য উপভোগ করে।  

এ বিষয়ে হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, বানরগুলো হয় তো দলছুট হয়ে সেখানে গেছে। এরা নিরাপদ ভেবে এলাকাটিকে বেছে নিয়েছে। বানরগুলোকে বিরক্ত করা উচিত হবে না।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, মে ০৩, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa