ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বন্যপ্রাণী দিবসে লাউয়াছড়ায় বন্যপ্রাণী অবমুক্ত 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ৩, ২০২১
বন্যপ্রাণী দিবসে লাউয়াছড়ায় বন্যপ্রাণী অবমুক্ত  বন্যপ্রাণী অবমুক্ত অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া বিটে পাঁচটি বন্যপ্রাণী অবমুক্ত ও বটবৃক্ষরোপণ করা হয়েছে।  

বুধবার (৩ মার্চ) বিকেলে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত বন্যপ্রাণী অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বন্যপ্রাণীগুলো অবমুক্ত করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক (ডিসি) মীর নাহিদ আহসান।

 

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, বিভিন্ন সময় লোকালয় থেকে আহত বন্যপ্রাণী উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে এনে প্রয়োজনীয় শুশ্রুষার শেষে সেই প্রাণীগুলো অবমুক্ত করা হয়। এরই ধারাবাহিকতায় এদিন বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে বিভিন্ন প্রজাতির ৫টি বন্যপ্রাণী লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।  
অবমুক্তকৃত বন্যপ্রাণীগুলোর মধ্যে রয়েছে একটি মেছোবাঘ, একটি লজ্জাবতী বানর, একটি শঙ্খিনী সাপ এবং একটি গন্ধগোকুল। এছাড়াও বনের ভেতর বিপন্ন প্রজাতির দুটি বটগাছের চারা রোপণ করা হয়েছে বলে জানান সজল।  

এ অবমুক্তির অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, মৌলভীবাজারের রেঞ্জ কর্মকর্তা মোতালেব হোসেন, সিলেট বন বিভাগের সহকারী বন সংরক্ষক আবু বক্কর সিদ্দিক, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যন সিতেশ রঞ্জন দেব, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব। এসময় বনবিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa