ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

ভালোবাসার দিনে পাখিপ্রেমে মজলেন একদল যুবক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২১
ভালোবাসার দিনে পাখিপ্রেমে মজলেন একদল যুবক

পিরোজপুর: বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে পাখির প্রেমে মজেছেন পিরোজপুরের একদল যুবক। তাদের চোখে ভালোবাসা শুধু মানুষের জন্য হবে এমটা নয়।

ভালোবাসা পৃথিবীর সব প্রাণীর জন্য হতে পারে।

‘পাখিদের নীড়ে সভ্যতার আকাশ গড়ি’ এই নিয়ে ভালোবাসা দিবসে তারা ‘সহস্র বিহঙ্গ নীড়’ নামে হাজারো পাখির বাসা তৈরি করেছেন। আর পাখিকে ভালোবেসে স্থানীয় বিভিন্ন গাছে গাছে বেঁধে দিয়েছেন মাটির কলসি। পাখিরা যাতে নিরাপদে থাকতে পারে সেজন্য ওই সব মাটির কলসিতে তারা বাসা বেঁধে থাকবে। পিরোজপুরের কিছু যুবকদের নিয়ে গঠিত’ পিরোজপুর ইয়ুথ সোসাইটি’ নামের একটি সমাজসেবী সংগঠন এ আয়োজন করে।  

রোবাবার (১৪ ফেব্রুয়ারি) সকালে পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ প্রাঙ্গনে এ কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু আলী সাজ্জাদ হোসেন। জেলার সাতটি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা স্থানে পাখিদের নিরাপদ বাস ও অবাধ বিচরণের জন্য পর্যায়ক্রমে এক হাজার মাটির কলস বেঁধে দেওয়া হবে। আর এতে বাস করতে পারবে কয়েক হাজার পাখি।

পিরোজপুর ইয়ুথ সোসাইটির প্রধান সমন্বায়ক হাসিবুল ইসলাম হাসানের পরিচালনায় পিরোজপুর ইয়ুথ সোসাইটি ও চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দ আলী আজম, অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) রওশন ইসলাম, চৌধুরী ফাউন্ডেশনের সভাপতি তারিক রানা চৌধুরী, জেলা ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম টিটুসহ পিরোজপুর ইয়ুথ সোসাইটির সদস্যরা।  

পিরোজপুর ইয়ুথ সোসাইটির প্রধান সমন্বয়ক হাসিবুল ইসলাম হাসান বাংলানিউজকে জানান, বিশ্ব ভালোবাসা দিবসে মানুষের জন্য শুধু ভালোবাসা নয়, প্রাণের জন্য প্রাণের ভালোবাসা ছড়িয়ে দেওয়ার জন্যই এই আয়োজন।  জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তির নানা ব্যবহারের কারণে দেশের বিভিন্ন স্থানে নানা প্রজাতির পাখি হারিয়ে যাচ্ছে। তাই এই পাখিদের রক্ষার জন্যই জেলার বিভিন্নস্থানে গাছে গাছে এক হাজার পাখির বাসা তৈরি করা হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa