ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

মৃদু শৈত্যপ্রবাহে দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
মৃদু শৈত্যপ্রবাহে দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে  কুয়াশাঘেরা শ্রীমঙ্গলের চা জনপদ। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: চায়ের রাজধানীখ্যাত নগরী শ্রীমঙ্গলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূয্যের তাপ বাড়লে কনকনে হিমেল হাওয়ায় দাপট কিছুটা কমে যায়।

আবার বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই তীব্র শীত অনুভূত হতে থাকে। এমন শীতের দাপটে কিছুটা ব্যাহত হয়ে পড়েছে নগরীর স্বাভাবিক জীবনযাত্রা।   এদিকে মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা, ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।  

মঙ্গলবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া সহকারী মো. আব্দুল আলিম বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।  

তিনি জানান, দেশের সর্বনিম্ন তালিকায় শ্রীমঙ্গলের পরের অবস্থানে থাকা দুটি অঞ্চল হচ্ছে কুড়িগ্রামের রাজারহাটে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং পঞ্চগড় জেলার তেঁতুলিয়া ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস পরিসংখ্যানে দেখা যায়, একদিন আগেও দুটি তারিখে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গল। ২৩ জানুয়ারি এবং ২৪ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে যথাক্রমে ৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস এবং ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

মৃদু শৈত্যপ্রবাহের কথা উল্লেখ করে শ্রীমঙ্গল আবহাওয়া অধিদপ্তরের দায়িত্বরত কর্মকর্তা মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, এই অবস্থা আরও দুই -একদিন বিরাজ করতে পারে। আকাশ পরিষ্কার হয়ে যাওয়ায় উত্তরের হাওয়ার শীতল বাতাস বেশি অনুভূত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa