ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

ভোলায় সাড়ে ৩ কোটি টাকা মূল্যের তক্ষক উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
ভোলায় সাড়ে ৩ কোটি টাকা মূল্যের তক্ষক উদ্ধার তক্ষক উদ্ধার।

ভোলা: ভোলায় পাচারকালে ৩টি তক্ষক উদ্ধার করেছে কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা। রোববার দিবাগত (৩ জানুয়ারি) রাতে সদরের খেয়াঘাট ব্রিজ এলাকা থেকে এ তক্ষক উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া তক্ষকের মূল্য ৩ কোটি ৩০ লাখ টাকা।  

সোমবার (৪ জানুয়ারি) ভোলার সংরক্ষিত বনাঞ্চলে তক্ষক তিনটি অবমুক্ত করেছে বন বিভাগ।

ভোলা কোস্টগার্ড দক্ষিণ জোনের লে. কমান্ডার এম মেহেদী হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভোলা শহরের খেয়াঘাট সংলগ্ন এলাকায় ৩টি তক্ষক পাচার হচ্ছে এমন খবর পেয়ে কোস্টগার্ডের একটি টিম অভিযান চালায়। এ সময় কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যায়। পরে ওই এলাকা থেকে ব্যাগ ভর্তি ৩টি তক্ষক উদ্ধার করে কোস্টগার্ড। রাতেই তক্ষকগুলোকে বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

ভোলা বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম জানান, উদ্ধার হওয়া তক্ষকগুলোর একেকটির ওজন ছিলো ৩৫০ গ্রাম। সোমবার বিকেলে তক্ষকগুলো সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।  

তিনি আরো বলেন, তক্ষকের দাম বেশি এমন কথা ছড়িয়ে দিয়ে একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এর ফলে প্রকৃতি থেকে এ প্রাণীটি বিলুপ্ত হতে চলেছে। তক্ষক রক্ষায় সবাইকে আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa