ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

তেঁতুলিয়ায় বাজার থেকে বিপন্ন প্রজাতির কচ্ছপ উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ২২, ২০২০
তেঁতুলিয়ায় বাজার থেকে বিপন্ন প্রজাতির কচ্ছপ উদ্ধার উদ্ধারকৃত কচ্ছপ, ছবি: বাংলানিউজ

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুর বাজরে গিয়ে এক কেজি ১৫ গ্রাম ওজনের ভারতীয় একটি ফ্ল্যাপ শেল কচ্ছপ উদ্ধার করেছেন বাংলানিউজের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট সোহাগ হায়দার।  

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা ও উপজেলা বন বিভাগকে খবর দেওয়া হয়।

শনিবার (২২ আগস্ট) বেলা ১২টার দিকে ভজনপুর মাছ বাজার থেকে বিক্রির সময় বিপন্ন প্রজাতির কচ্ছপটি জীবিত অবস্থায় উদ্ধার করা হয়।

জানা গেছে, উপজেলার দেবনগর ইনিয়নের মানিকডোবা গ্রামের ফজলুল হকের ছেলে মাছ শিকারি ও ব্যবসায়ী আব্দুর রশিদ শুক্রবার (২১ আগস্ট) দিনগত রাতে নদীর পাশে নিদের জমিতে মাছ ধরতে যান। এসময় কচ্ছপটিকে মাছ খাওয়ার চেষ্টা করতে দেখে সেটিকে ধরে বাড়িতে নিয়ে যান এবং শনিবার সকালে বিক্রির জন্য ভজনপুর মাছ বাজারে নিয়ে আসেন।

আব্দুর রশিদ বাংলানিউজকে বলেন, আমি এটা সম্পর্কে তেমন কিছু জানি না, ধরার পর বাজারে বিক্রি করতে নিয়ে আসি।  

সোহাগ হায়দার বলেন, আমরা উপজেলা প্রশাসন ও বন বিভাগকে খবর দিয়ে কচ্ছপটি উদ্ধার করি। উপজেলা বন বিভাগের বিট অফিসার শহিদুল রহমান একজন কর্মীকে পাঠিয়ে কচ্ছপটি নিজেদের জিম্মায় নিয়ে নেন।

বিট অফিসার শহিদুল রহমান বাংলানিউজকে বলেন, আমাদের বিভাগীয় প্রধান ও ইউএনওর সঙ্গে কথা হয়েছে। তাদের নির্দেশনা মোতাবেক কচ্ছপটি উপজেলায় সংরক্ষণ করে রাখা হবে।

এদিকে, উইকিপিডিয়া সূত্রে জানা গেছে, দক্ষিণ এশিয়ার মিঠা পানিতে ভারতীয় ফ্ল্যাপ শেল কচ্ছপ (Lissemys punctata) পাওয়া যায়। প্লাস্ট্রনে অবস্থিত ফেমোরাল ফ্ল্যাপের কারণে কচ্ছপের এ প্রজাতিকে "ফ্ল্যাপ শেলড" হিসেবে নামকরণ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa