ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

সঙ্গী পেলো বঙ্গবন্ধু সাফারি পার্কের স্ত্রী নীলগাইটি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
সঙ্গী পেলো বঙ্গবন্ধু সাফারি পার্কের স্ত্রী নীলগাইটি 

গাজীপুর: গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হলো দেশ থেকে বিলুপ্ত হয়ে যাওয়া আরো একটি নীলগাই। এটি পুরুষ।

ফলে দীর্ঘদিন পর সঙ্গী পেলো আগে থেকে পার্কে থাকা একমাত্র স্ত্রী নীলগাইটি।

দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানা থেকে নীলগাইটি বুধবার (১৯ আগস্ট) দুপুরে এ পার্কে আনা হয়।  

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, ২০১৯ সালের ১ এপ্রিল নওগাঁর সাপাহার থেকে একটি পুরুষ নীলগাই উদ্ধার করা হয়। পরে রাজশাহী বন্যপ্রাণী বন বিভাগে হস্তান্তর করা হয় ওই নীলগাইটি। সেখানে থেকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানা রাখা হয়।

বুধবার (১৯ আগস্ট) সেখান থেকে পুরুষ এ নীলগাইটি গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছে। এরআগে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি স্ত্রী নীলগাই আনা হয়েছিল। এ নিয়ে এ পার্কে নীলগাইয়ের সংখ্যা দাঁড়ালো দু’টিতে।  

তিনি জানান, নীলগাই বাংলাদেশ থেকে অনেক বছর আগেই বিলুপ্ত হয়ে গেছিল। বর্তমানে এই দু’টি নীলগাই রয়েছে। দুটিই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে। ভারত থেকে নীলগাই দু’টি বাংলাদেশের সীমানায় ঢুকে পড়ে। সেখান থেকেই স্থানীয় ও প্রশাসনের লোকজন নীলগাই দু’টি আলাদা সময়ে উদ্ধার করে। এখন তাদের আশ্রয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর সাফারি পার্কে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
আরএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa