ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিপন্ন লজ্জাবতী বানর উদ্ধার

326 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০
বিপন্ন লজ্জাবতী বানর উদ্ধার উদ্ধার হওয়া লজ্জাবতী বানর।

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় একটি লজ্জাবতী বানরকে (Bangal Slow Loris) ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে উদ্ধার করা হয়েছে। পরে তার ঠাঁই হয়েছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে।

বৃহস্পতিবার (১৬ জুলাই) সন্ধ্যায় শ্রীমঙ্গল শহরের মৌলভীবাজার রোডে বন্ধন কমিউনিটি সেন্টারের সামনে মহাসড়ক পার হওয়ার সময় এলাকাবাসী একটি লজ্জাবতী বানর আটক করে। আটক করার সময় লজ্জাবতী বানরটি আহত হয়েছে বলে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সূত্র জানায়।

ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, নিশাচর এই প্রাণীটি রাতে খুব ধীরে গাছের ডালের সাহায্যে রাস্তা অতিক্রমের সময় কতিপয় স্থানীয় উৎসুক এলাকাবাসী নজরে আসে। তারা প্রথমে এ প্রাণীটিকে বিড়াল মনে করে এবং এক পর্যায়ে ড্রেনে ফেলে আটক করে। তখন সে আহত হয়ে যায়। খরব পেয়ে আমি এসে উদ্ধার করে নিয়ে আসি।

বন্যপ্রাণীগুলো এভাবে প্রায়ই খাদ্যের অভাবে সংরক্ষিত বন থেকে লোকালয়ে এসে মানুষের হাতে ধরা পড়ছে। দুই/এক দিন পর প্রয়োজনীয় চিকিৎসা শেষে সুস্থ হলে তাকে সংরক্ষিত বনে অবমুক্ত করা হবে বলে জানান সজল।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন সূত্র জানায়, আইইউসিএনের রেডলিস্ট অনুযায়ী লজ্জাবতী বানর বাংলাদেশে ‘বিপন্ন’ এবং বিশ্বে ‘বিপদগ্রস্ত’ প্রাণী।

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২০
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa