ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

লোকালয়ে উদ্ধার বনরুই সাতছড়িতে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, মার্চ ৫, ২০২০
লোকালয়ে উদ্ধার বনরুই সাতছড়িতে অবমুক্ত

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগানের গোলাটিলা এলাকায় লোকালয়ে উদ্ধার বিপন্ন বনরুই সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

বুধবার (৪ মার্চ) দুপুরে স্থানীয়দের কাছ থেকে উদ্ধার করে বনরুইটি অবমুক্ত করে বন বিভাগ। এর আগে গোলাটিলা এলাকার বাবুল মিয়ার পানির কূপ থেকে এই প্রাণীকে ধরেন স্থানীয়রা।

পরে বন বিভাগকে খবর দেওয়া হয়।

অবমুক্তকরণের সময় সাতছড়ি উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদ, হবিগঞ্জের রেঞ্জ অফিসার রেহান মাহমুদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বন বিভাগ জানায়, বনরুইয়ের ইংরেজি নাম Pangolin । আঁশযুক্ত এই প্রাণীর মুখে দাঁত না থাকায় পূর্বে এদের অন্তর্ভুক্ত করা হতো দাঁতহীন স্তন্যপায়ী প্রাণীদের দলে। কিন্তু কিছু বিশেষ বৈশিষ্ট্যের কারণে বর্তমানে এদের আলাদা একটি দল ফোলিডোটার অন্তর্ভুক্ত করা হয়েছে; যার একমাত্র সদস্য বনরুই।

বন্যপ্রাণী নিয়ে কাজ করা সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বাংলানিউজকে বলেন, মহাবিপন্ন এই প্রাণী আমাদের দেশে অত্যন্ত সীমিত। যেগুলো রয়েছে তাও ঝুঁকিপূর্ণ।  

স্তন্যপায়ী প্রজাতির এই প্রাণী সংরক্ষণে সংশ্লিষ্ট বিভাগকে আরো তৎপর থাকতে হবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৪৩১ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa