ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় ফলদ গাছ কাটার সিদ্ধান্ত, প্রতিবাদে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
লাউয়াছড়ায় ফলদ গাছ কাটার সিদ্ধান্ত, প্রতিবাদে মানববন্ধন

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া সংলগ্ন চাউতলী বন বিটের সামাজিক বনায়নের আওতায় বুনো ফলদ গাছ কাটার সিদ্ধান্তের প্রতিবাদে এবং লাউয়াছড়ায় সামাজিক বনায়ন বন্ধ করার দাবিতে মানববন্ধন করেছেন পরিবেশবাদীরা।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দুপুরে শ্রীমঙ্গল উপজেলার চৌমোহনায় লাউয়াছড়া জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন কমিটির ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

সংগঠনের আহ্বায়ক জলি পালের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট বিভাগের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, বাংলাদেশের ওয়াকার্স পার্টির নেতা আমিরুজ্জামান, অবসরপ্রাপ্ত শিক্ষক দিপেন্দ্র ভট্টাচার্য, সাংবাদিক সৈয়দ মহসিন পারভেজ, কাজী শামসুল হক, কবি জাবেদ ভূঁইয়াসহ পরিবেশকর্মীরা।

বক্তারা বলেন, সম্প্রতি কালাছড়া বিটে সামাজিক বনায়নের আওতায় প্রায় ছয় হাজার গাছ কাটার জন্য চিহ্নিত করা হয়েছে। এরমধ্যে বন্যপ্রাণীর খাবার অনেক বুনো ফলের গাছ রয়েছে। বন ধ্বংসের কারণে বন্যপ্রাণীরা এমনিতেই খাদ্য ও আবাস সংকটে রয়েছে। এ অবস্থায় যেখানে বুনো ফলের গাছ লাগানোর কথা, সেখানে বন বিভাগ ফলের গাছ কাটার সিদ্ধান্ত জীববৈচিত্র্যর জন্য হুমকি।

সামাজিক বনায়নের নামে বন ধ্বংস করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা। মানববন্ধন শেষে সামাজিক বনায়ন এবং গাছ কাটার সিদ্ধান্ত বাতিলের জন্য জেলা প্রশাসকের (ডিসি) কাছে স্মারক লিপি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa