ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

তিন দিন পর মুক্ত হলো লক্ষ্মীপেঁচা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
তিন দিন পর মুক্ত হলো লক্ষ্মীপেঁচা প্রভাষক রামীম ইমামের বাসায় লক্ষ্মীপেঁচা। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: বনভূমি কমে যাওয়া, নিবির্চারে বৃক্ষ নিধন ও অপরিকল্পিত শিল্পায়নের ফলে হুমকিতে রয়েছে পরিবেশ এবং জীববৈচিত্র্য। ইতোমধ্যে বাংলাদেশ থেকে অনেক প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। লক্ষ্মীপেঁচাও বিলুপ্ত প্রায় একটি প্রাণী। এক সময় বাঁশঝাড়ে মাঝে মধ্যে দেখা যেতো এদের। তবে বর্তমানে খুব একটা দেখা যায় না।

বিলুপ্ত প্রায় এই প্রাণী রক্ষার প্রয়াস থেকে উদ্ধার করে তিন দিন ধরে পরিচর্যার পর সোমবার (৯ ডিসেম্বর) একটি লক্ষ্মীপেঁচাকে আকাশে উড়িয়ে দিয়েছেন হবিগঞ্জ শহরের বাসিন্দা রামীম ইমাম। স্থানীয় আলেয়া-জাহির কলেজের ইংরেজি বিষয়ের প্রভাষক তিনি।

 

রামীম ইমাম জানান, গত শুক্রবার বদিউজ্জামান সড়ক এলাকায় একদল তরুণ পেঁচাটিকে ঢিল ছুড়ে আহত করে। তাদের কাছ থেকে এটিকে উদ্ধার করে নিজের বাড়িতে নিয়ে এসে তিন দিন পরিচর্যা করেন তিনি। একপর্যায়ে সুস্থ হয়ে উঠলে সোমবার দুপুরে পেঁচাটিকে আকাশে উড়িয়ে দেওয়া হয়।

রামীম ইমামের স্ত্রী আয়েশা সিদ্দিকা বলেন, লক্ষ্মীপেঁচাটিকে বাসায় রেখে তিন দিন পানি, কলা ও বিস্কুট গুড়ো খাওয়ানো হয়। অবশেষে সুস্থ হলে আমরা তাকে ছেড়ে দিই।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকীল বলেন, এক সময় হবিগঞ্জে অনেক বনভূমি ছিল। অপরিকল্পিত শিল্পায়ন এবং নির্বিচারে বৃক্ষ নিধনের কারণে প্রাণীকূল আজ হুমকির মুখে। লক্ষ্মীপেঁচাটিও হয়তো তার আবাসস্থল খুঁজে বেড়াচ্ছিল। জীববৈচিত্র্য রক্ষায় সবাইকে মনযোগী হতে হবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।