ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ক্রেতা সেজে শিকারির কাছে থেকে বিপন্ন প্রজাতির দুটি ডাহুক (White-breasted Waterhen) উদ্ধার করেছে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ। 

শুক্রবার (২২ নভেম্বর) সকালে উপজেলার ভুনবীর চৌমোহনায় শামীম মিয়া নামে এক শিকারি বিক্রির জন্য কিছু ডাহুক পাখি নিয়ে এসেছেন বলে বিশ্বস্ত সূত্রে খবর পান সংবাদকর্মী হৃদয় দেবনাথ। পরে ঘটনাস্থলে গিয়ে তাকে পাওয়া যায় না।

 

পরবর্তীতে ক্রেতা সেজে মুঠোফোনে শামীমের সঙ্গে যোগাযোগ করেন হৃদয়। সে সময় ৮ হাজার টাকায় দুটি ডাহুক কেনার ব্যাপারে ফয়সালা হয়। এর পরিপ্রেক্ষিতেই সন্ধ্যার দিকে স্থানীয় দুই সংবাদকর্মী রিমন ইসলাম ও অভিজিৎ চৌধুরীকে নিয়ে জীবনগঞ্জ বাজারে শামীমের বাড়িতে হাজির হন হৃদয়। সেখানে গিয়ে গোপনে বনবিভাগ কর্তৃপক্ষকে ফোন দেন তারা। পরে বনবিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে ডাহুকসহ শামীমকে আটক করে।  
 
এ ব্যাপারে মৌলভবাজার বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বাংলানিউজকে বলেন, আর কোনোদিন পাখি শিকার করবে না বলে লিখিত মুচলেকা দিলে শামীমকে তার বাবা ইয়াতুন মিয়ার হাতে হস্তান্তর করা হয়েছে। পরবর্তীতে একই অপরাধ করলে বন্যপ্রাণী নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলা করা হবে।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
বিবিবি/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa