ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের ৩টি ভারতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের ৩টি ভারতের সবচেয়ে দূষিত শহর দিল্লি। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে রয়েছে ভারতের রাজধানী নয়া দিল্লি। এছাড়া, তালিকার সেরা দশে রয়েছে দেশটির আরও দু’টি শহর- কলকাতা ও মুম্বাই।

আবহাওয়া বিষয়ক সংস্থা স্কাইমেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটির বরাতে শনিবার (১৬ নভম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, এয়ার কোয়ালিটি ইনডেস্কে (একিউআই) দিল্লির স্কোর ৫২৭।

১৬১ স্কোর নিয়ে কলকাতা পঞ্চম ও ১৫৩ স্কোর নিয়ে মুম্বাই রয়েছে নবম স্থানে।

একিউআই স্কোর ০ থেকে ৫০ ভালো, ৫১ থেকে ১০০ সন্তোষজনক, ১০১ থেকে ২০০ সহনীয়, ২০১ থেকে ৩০০ খারাপ, ৩০১ থেকে ৪০০ খুবই খারাপ এবং ৪০১ থেকে ৫০০ বিপদজনক হিসেবে ধরা হয়।

শুক্রবার (১৫ নভেম্বর) রাতে প্রকাশিত প্রতিবেদনে স্কাইমেট জানায়, গত নয়দিন ধরেই ভারতের রাজধানী শহরের বাতাস মানবস্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপদজনক অবস্থায় রয়েছে।
 
তারা জানায়, দিল্লির কাছাকাছি এলাকাগুলোর বাতাসও অত্যন্ত দূষিত হয়ে পড়েছে। লোধি রোড এলাকায় ৬৬০ ও ফরিদাবাদের একিউআই স্কোর ৭০৮। এছাড়া মতিনগর ৬৫০ ও পশ্চিম বিহারের একিউআই দাঁড়িয়েছে ৬২৯।  

গত দীপাবলি থেকেই দিল্লির বাতাস অত্যন্ত বিপদজনক অবস্থায় রয়েছে। বায়ুদূষণের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে শহরের সব স্কুল-কলেজ, উৎপাদন বন্ধ রয়েছে অসংখ্য কল-কারখানার। দূষণের জন্য পাঞ্জাব-হরিয়ানার মতো পার্শ্ববর্তী রাজ্যে কৃষকদের খড় পোড়ানোকে দায়ী করেছে দিল্লি সরকার। এ নিয়ে দ্বন্দ্ব চলছে কেন্দ্র সরকারের সঙ্গেও। তবে, ফলাফল পাওয়া মিলছে না সহসাই। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ভাষায় ‘গ্যাস চেম্বার’ হয়ে রয়েছে দিল্লি।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।