ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বৈদ্যুতিক তারে জড়িয়ে ছয় মাসে ডজন বন্যপ্রাণীর মৃত্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
বৈদ্যুতিক তারে জড়িয়ে ছয় মাসে ডজন বন্যপ্রাণীর মৃত্য

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে কাভারবিহীন বৈদ্যুতিক তারে জড়িয়ে প্রায়ই বিভিন্ন বন্যপ্রাণীর মৃত্যু হচ্ছে। এতে হুমকির মুখে পড়েছে সাতছড়ির নানা প্রজাতির বন্যপ্রাণী। বিষয়টি জানিয়ে হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতিকে তার পরিবর্তন করে ‘কাভারিং ক্যাবল’ লাগানোর জন্য বলা হলেও এখনো কোনো উদ্যোগ না নেওয়ার অভিযোগ। 

সর্বশেষ বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় উদ্যানটির তেলমাছড়া বিটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একটি বানরের মৃত্যু হয়েছে।

এ বিষয়ে সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বাংলানিউজকে বলেন, কিছুদিন আগেও একটি মুখপোড়া হনুমান বিদ্যুতের তারে জড়িয়ে মারা পড়ে।

আমরা এ বিষয়ে হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতিকে তার পরিবর্তন করে কাভার তার লাগানোর জন্য চিঠি দিয়েছি।

বন বিভাগ জানায়, পুরাতন মহাসড়কের পাশ দিয়ে দু’বছর আগে নতুন বিদ্যুতের লাইন টানা হয়েছে। এরপর থেকেই বিভিন্ন সময়ে সড়ক পারাপার হতে গিয়ে নানা প্রজাতির বন্যপ্রাণী মারা পড়ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- চশমাপরা হনুমান, মুখপোড়া হনুমান, বেজি, বিপন্ন প্রজাতির উড়ন্ত কাঠবিড়ালী।  

এদিকে গত ছয় মাসে কমপক্ষে ১০ থেকে ১২টি বিভিন্ন প্রজাতির বিপন্নের তালিকায় থাকা বন্যপ্রাণী বিদ্যুতের তারে জড়িয়ে মারা পড়েছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বাংলানিউজকে বলেন, প্রায়ই দেখা যাচ্ছে- গাড়ি চাপা অথবা বিদ্যুতের তারে জড়িয়ে মারা যাচ্ছে বন্যপ্রাণী। শিগগিরই এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ না নিলে হুমকির মুখে পড়বে জীববৈচিত্র্য। এ বিষয়ে অবেহলা করাও অত্যন্ত দুঃখজনক।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
এসআরএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa