ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত ‘চশমাপরা হনুমান’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত ‘চশমাপরা হনুমান’ চশমাপরা হনুমান। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় এক গাছ থেকে অন্য গাছ অতিক্রম করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত হয়েছে বিপন্ন প্রজাতির চশমাপরা হনুমান।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে উপজেলার রাধানগরের নতুনপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

শ্রীমঙ্গল রাধানগরের ইকো কটেজের মালিক সামসুল হক বাংলানিউজকে বলেন, সকালে এক গাছ থেকে অন্য গাছে যাওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত হয়ে হনুমানটি বনের একটি লেবু গাছের ডালে চুপচাপ বসে ছিল।

তার বাম চোখে আঘাতে চিহ্ন দেখা গেছে। হনুমানটিকে উদ্ধার করে প্রয়োজনীয় চিকিৎসা করা দরকার।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বাংলানিউজকে বলেন, আমাদের বনবিভাগের গাড়ি জরুরি কাজে বাইরে আছে। গাড়িটি এলেই আমরা হনুমানটিকে উদ্ধার করবো।

চশমাপড়া হনুমানের ইংরেজি নাম Phayre’s Leaf Monkey। মুখের চারপার্শ্বে বিস্তৃত সাদা রঙের বলয় সুস্পষ্ট গোলাকার চোখ থাকার ফলে তার নামকরণ হয়েছে চশমাপরা হনুমান। এরা সাধারণত দিবাচর এবং বৃক্ষবাসী। প্রধানত দলবেধে ঘুরে বেড়ায়। কখনো আবার জোড়ায় থাকে। মিশ্র চির সবুজ বনে এরা চলাফেলা করে এবং উচু ডালে লাফিয়ে বেড়ায়। এদের দৈর্ঘ্য প্রায় ৫৬ সেন্টিমিটার।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
বিবিবি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।