ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

জীববৈচিত্র্য সংরক্ষণে ভূমিকা রাখবে বোটানি অলিম্পিয়াড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
জীববৈচিত্র্য সংরক্ষণে ভূমিকা রাখবে বোটানি অলিম্পিয়াড বোটানি অলিম্পিয়াডে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বোটানি অলিম্পিয়াড দেশের উদ্ভিদজগৎ তথা জীববৈচিত্র্য সংরক্ষণে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করবে বলে প্রত্যাশা প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (২৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগের মিলনায়তনে বোটানি অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন। বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি এই অলিম্পিয়াডের আয়োজন করে।

এতে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, অপমান, বিদ্রূপ ও পরাজয় উপেক্ষা করে নতুন প্রজন্মকে সামনে এগিয়ে যেতে হবে। দক্ষ উদ্ভিদবিজ্ঞানী হিসেবে গড়ে ওঠার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

বোটানিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ড. এমএ গফুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়, উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাখহরি সরকার এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক জেড এন তাহমিদা বেগম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য দেন বোটানি অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন। ধন্যবাদ জ্ঞাপন করেন বোটানিক্যাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ড. মিহির লাল সাহা।

দেশের বিভিন্ন কলেজের প্রায় ছয় হাজার শিক্ষার্থী অলিম্পিয়াডের প্রাথমিক পর্বে অংশগ্রহণ করেন। এর মধ্যে ৬৫ জন চূড়ান্ত পর্বে অংশ নেন। এ পর্বে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

বিজয়ীরা হলেন- ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজের আব্দুর রহমান, ময়মনসিংহের মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজের জেরিন তাসনিম অর্পিতা, রাজশাহীর নিউ গভ. ডিগ্রি কলেজের রবিউল হাসান ও মেহেদী হাসান, ঢাকার হামদর্দ পাবলিক কলেজের মায়েশা ফারজানা মৌ, নাজিফা তানজিম ও মাহমুদুল হাসান রনি, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মানজিদা রহমান অনি, ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের তাসফিয়া কবির ইলমা এবং চট্টগ্রামের ওমর গণি এমইএস কলেজের শাহজালাল।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa