ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সঠিক প্রজাতি নির্বাচন করে বৃক্ষরোপণ খুব প্রয়োজন

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
সঠিক প্রজাতি নির্বাচন করে বৃক্ষরোপণ খুব প্রয়োজন শ্রীমঙ্গলে সম্প্রতিক বৃক্ষরোপণ। ছবি- বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: ‘পরিবেশ ও জীববৈচিত্র্যের কথা ভেবে সঠিক প্রজাতি নির্বাচন করে বৃক্ষরোপণ খুব প্রয়োজন। অতীতে যে গাছগুলো লাগানো হয়েছিল সেখানে প্রজাতি নির্বাচন করা খুব জরুরি ছিল। এর আগে সঠিক জায়গায় সঠিক গাছ লাগানো হয়নি। তাই এখন দেখা যাচ্ছে সড়কের পাশে গাছগুলো ভেঙে পড়ে মানুষকে আহত করছে।’ 

বাংলানিউজের সঙ্গে সংক্ষিপ্ত কথোপকথনে এ কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জসীম উদ্দিন।  

 
‘তাহলে কি আমরা বৃক্ষরোপণ করবো না? অবশ্যই করবো।

কিন্তু এর আগে আমাদের উদ্ভিদের প্রজাতি সঠিকভাবে নির্বাচন করতেই হবে। কিন্তু কোথায় কোথায় কোন কোন প্রজাতির গাছ রোপণ করা প্রয়োজন আগেই সার্ভে করে নিলে তা মানুষ, পরিবেশ এবং জীববৈচিত্র্যের জন্য মঙ্গল বয়ে আনবে’ বলেন এ উদ্ভিদ বিজ্ঞানী।

তিনি আরো বলেন, সম্প্রতি ৩০ লাখ শহীদ স্মরণে দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানে ৩০ লাখ গাছের চারা রোপণ করা হয়েছে, বিষয়টিকে আমরা স্বাগত জানাই। কিন্তু গাছ লাগানোর আগে কোন প্রজাতির গাছ লাগাবেন? গাছটি কি দেশি না বিদেশি? এ বিষয়গুলো অবশ্যই চিন্তা করতে হবে।

 
‘আমাদের এনভায়রনমেন্ট, বায়োডায়াভার্সিটি বা ওয়াইল্ডলাইফের জন্য মঙ্গল বয়ে আনবে কি-না এ বিষয়গুলো চিন্তা করে যথার্থ প্রজাতি সিলেকশনের মাধ্যমে বৃক্ষরোপণ করা হলে তা সবচেয়ে ভালো হতো। ’ 
 
তিনি আরো বলেন, ‘আজকের আমাদের বায়োডায়াভার্সিটি কমে গেছে। এর কারণ হচ্ছে যখন প্লেন্টেশন করা হয়েছিল তখন দেশি প্রজাতির গাছের বিপরীতে লাগানো হয়েছিল বিদেশি গাছ। সেগুলো কোনো ফল ধরে না, তাই সেগুলো থেকে আমাদের দেশের পশুপাখি খাবারও কোনো সুযোগ নেই। শুধুমাত্র প্রকৃতিকে সবুজ করতে এবং সেখান থেকে প্রয়োজনীয় কাঠ আহরণ করতে সময়ে বৃক্ষরোপণ করা হয়েছিল। যেমন আকাশমণির কথাই ধরা যায়। এই প্রজাতির গাছগুলো আমাদের প্রকৃতি ও জীববৈচিত্র্যের জন্য কখনোই উপকারী নয়।

সুদূর পরিকল্পনা, বিশেষজ্ঞের মতামত, স্থান-কাল-পাত্র এই বিষয়গুলো বৃক্ষরোপণের ক্ষেত্রে অতীব জরুরি বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জসীম উদ্দিন।  

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
বিবিবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।