ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কুমিরের পেটে নিরীহ জেব্রা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
কুমিরের পেটে নিরীহ জেব্রা জেব্রা শিকার করছে এক কুমির। ছবি: সংগৃহীত

ঢাকা: সচরাচর বড়রাই ছোটদের রক্ষক। নিজের ছায়াতলে আশ্রয় দিয়ে ছোটদের রক্ষা করা যেনো দায়িত্ব বড়দের। ছোটরাও সেই ছায়া ধরে রাখতে অনড়। তবে মাঝে মাঝে ওই রক্ষক যখন ভক্ষক হয় তখন নিশ্চয় সবারই অবাক হওয়ার কথা!

পুকরে মাছ খায় মাছকে। কিন্তু সেটা সবল বা দুর্বল জাত হিসেবে নয়।

সাধারণত ছোট মাছই পড়ে বড়’র কবলে। তবে জীব-জন্তুর ক্ষেত্রে এর ভিন্নতা রয়েছে। জঙ্গলে যার শক্তি বেশি সে-ই রাজা। ওখানে ছোট-বড় বিবেচনা হয় না। হিংস্রতা দিয়ে এক প্রাণী আরেক নিরীহ প্রাণীকে খায় নিষ্ঠুরভাবে।
জেব্রা শিকারের পর খাওয়ায় ব্যস্ত এক কুমির।  ছবি: সংগৃহীত
কুমির হচ্ছে সেই প্রাণীর একটি যে কি-না সরীসৃপদের মধ্যে অন্যতম হিংস্র শিকারি। এর বিশাল চোয়াল আর ভয়ংকর দাঁত এক কামড়েই ভেঙে দিতে সক্ষম যেকোনো প্রাণীর পাঁজর। ‘ওরা যতোটা না খায় তার চেয়ে বেশি দেখায়’, শিকার নিয়ে খেলা করতে যেন তাদের মজা লাগে। হিংস্রতার প্রকাশ করতেই না-কি তারা এটা করে। তবে আফ্রিকান কুমির যে সবচেয়ে বেশি হিংস্র সেটা হয়তো সবারই জানা। তারপরও আবার নতুন করে এসব কুমিরের শক্তিমত্তা দেখা গেলো বিখ্যাত এক ফটোগ্রাফারের চোখে।
জেব্রা শিকারের পর খাওয়ায় ব্যস্ত এক কুমির।  ছবি: সংগৃহীত
সম্প্রতি আফ্রিকার জঙ্গলে জেব্রাকে ধরে নিয়ে খেলা করে চিবিয়ে চিবিয়ে খেলো
কুমির- এমনই কয়েকটি চিত্র ধরা পড়েছে আফ্রিকান ওই ফটোগ্রাফারের ক্যামেরায়।

একটি মাঝারি বয়সের জেব্রাকে জল থেকে টুটি চেপে ধরে কুমির। পরে কামড়িয়ে পেটে ঢুকিয়ে দিলো পুরোটাই। কুমির কতোটা হিংস্র হতে পারে ওই ছবিগুলো দিয়ে নতুন করে জানান দিলেন ফটোগ্রাফার।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
টিএ/এএ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।