ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

হবিগঞ্জে গাড়িচাপায় মারা গেল মেছোবাঘ!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
হবিগঞ্জে গাড়িচাপায় মারা গেল মেছোবাঘ! অজ্ঞাত পাড়ির চাপায় মেছোবাঘের মৃত্যু

হবিগঞ্জ: ঢাকা-সিলেট মহাসড়কে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অজ্ঞাত গাড়ির চাপায় মারা গেছে মহা বিপন্ন প্রাণী একটি মেছোবাঘ।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে এ দুর্ঘটনা ঘটে উপজেলার সুরাবই এলাকায়। পরে মারা যাওয়া মেছোবাঘটি রাস্তায় পড়ে থাকলে একের পর এক গাড়ির চাপায় রাস্তার সঙ্গে মিশে যায় তার হার-মাংস।

স্থানীয়রা জানান, সুরাবই এলাকার পার্শ্ববর্তী রঘুনন্দন পাহাড়। স্থানীয়রা পাহাড় এবং এর আশপাশের এলাকায় প্রতিদিনই দেখতে পান মেছোবাঘদের। লোকালয়ে এসে মানুষের ছাগল, বাছুর এবং হাঁস-মুরগি ধরে নিয়ে যায়। তাদের ধারণা আজও হয়তো বাঘটি শিকারের উদ্দেশ্যে এসেছিলো। কিন্তু রাস্তা পার হওয়ার সময় অজ্ঞাত গাড়ি চাপায় মারা যায়।

চুনারুঘাটের বন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বাংলানিউজকে বলেন, ধারনা করা হচ্ছে ওই এলাকার পার্শ্ববর্তী রঘুনন্দন পাহাড় থেকে খাবার সংগ্রহের তাগিদে মেছোবাঘটি লোকালয়ে এসেছিলো। যে কারণে দুর্ঘটনার স্বীকার হয়েছে।

স্থানীয়ভাবে মেছোবাঘের নাম গো-বাঘা। অনেক এলাকায় চিতা বাঘ হিসাবেও পরিচিত এরা। এক সময় দেশজুড়ে ছিলো তাদের বিচরণ। তবে এখন প্রাকৃতিক বন বাদে অন্যত্র মেছোবাঘ মহা বিপন্ন প্রাণী।

ইংরেজি নাম Fishing cat. বৈজ্ঞানিক নাম Felis viverrina. লেজ বাদে শরীরের মাপ ৭০-৮০ সেন্টিমিটার। লেজের মাপ ৬০-৬৫ সেন্টিমিটার। ওজন ১২-১৫ কেজি।

মেছোবাঘের খাদ্য তালিকায় রয়েছে- ধেনো ইঁদুর, নির্বিষ সাপ, বুনো খরগোশ, পাখি, কাঁকড়া, কচ্ছপ, শিয়াল, কুকুর, বাছুর, ছাগল, হাঁস-মুরগি ইত্যাদি। দক্ষ শিকারি এরা। তুখোড় লড়াকুও বটে। শরীরে শক্তি ধরে প্রচণ্ড। গাছে চড়তে ওস্তাদ। রাতে গাছে চড়ে বড় পাখিসহ পাখির ডিম-ছানা খায়।

বাংলাদেশে এখনও সুন্দরবনসহ বৃহত্তর সিলেট ও চট্টগ্রামের পাহাড়ি বনে মেছোবাঘের দেখা মেলে।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।