ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মৌলভীবাজারে পরিযায়ী পাখি দিবস বুধবার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, মে ৯, ২০১৭
মৌলভীবাজারে পরিযায়ী পাখি দিবস বুধবার আমন্ত্রণচিঠির প্রচ্ছদ, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বৈশ্বিক উষ্ণায়নের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তন, বন ও জলাভূমি সংকোচন, পাখি নিধন, শিকার ও পাচারের ফলে বাংলাদেশ থেকে পরিযায়ী পাখির সংখ্যা (Migratory Bird) দ্রুত হ্রাস পাচ্ছে। শীত মৌসুমে আগের বছরগুলোর মতো ব্যাপক সংখ্যায় আর আসছে না এ পাখি।

পরিযায়ী পাখিদের বসবাস নিশ্চিত করতে স্থানীয়দের মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন। এসব কারণে বুধবার (১০ মে) মৌলভীবাজারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০১৭।

বন অধিদফতর, নেচার কনজারভেশন সোসাইটি ও অন্যান্য সংস্থার সম্মিলিত উদ্যোগে বুধবার মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে সকাল ১০টায় এ অনুষ্ঠান শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ।

‘বাংলাদেশে পরিযায়ী পাখি’ শীর্ষক আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা এবং প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক। ‘হাওর এলাকায় জলজ জীববৈচিত্র্য সংরক্ষণ’ শীর্ষক আলোচনায় অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. নিয়ামুল নাসের।
নেচার কনজারভেশন সোসাইটির প্রধান নির্বাহী পরিচালক এবং অবসরপ্রাপ্ত উপ-প্রধান বন সংরক্ষক ড. তপন কুমার দে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন। সভাপতিত্ব করবেন মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষক বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মিহির কুমার দো বাংলানিউজকে বলেন, পরিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে এ অনুষ্ঠান ঘিরে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকালে জেলা প্রশাসক কার্যালয় হলে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা হবে।

অনুষ্ঠানটির লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক বাংলানিউজকে জানান, দিবসটি উদযাপন করা হচ্ছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস হিসেবে। এখন পরিযায়ী পাখির যে আবাস তার এক নম্বরেই আছে হাকালুকি হাওর। মৌলভীবাজারে যেহেতু পরিযায়ী পাখির এতো বড় একটি আবাসস্থল রয়েছে, তাই এ ব্যাপারে ওই এলাকাকার মানুষকে সচেতন করা এবং গর্বিত করানোই এ কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, মে ০৯, ২০১৭
ওএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।