ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

গুটিপোকার ভালোবাসা!

হুসাইন আজাদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৩
গুটিপোকার ভালোবাসা!

ঢাকা: ভালবাসা সৃষ্টিকর্তা প্রদত্ত স্বর্গীয় ব্যাপার! ভালোবাসাকে অমর রাখতে দুর্ভাগ্যজনকভাবে অনেক আত্মহননের খবরও পাওয়া যায়!

এই ভালবাসা মনুষ্যকূলের নারী-পুরুষের মধ্যে যেমন লক্ষ্য করা যায়, তেমনি সৃষ্টির অন্যসব জীব কিংবা প্রাণীর মধ্যেও থাকে। মানুষের ভালবাসার প্রমাণ হিসেবে অজুত-কোটি প্রমাণ উপস্থাপন করা গেলেও অন্য জীব বা প্রাণীর ভালবাসা বিনিময়ের দৃষ্টান্ত সচরাচর দেখা যায় না।


caterpillers-120
অবশ্য, গভীর দৃষ্টি সম্পন্ন ব্যক্তিরা খুব সহজেই অন্য প্রাণী বা জীবের ভালোবাসা বিনিময়ের মুহূর্ত উপভোগ করতে পারেন। বোধে নিতে পারেন ভালোবাসার অন্ধত্ব কতটুকু মধুময়, কতটা গভীর!

যেমনটি পারলেন যুক্তরাজ্যের প্রখ্যাত ফটোসাংবাদিক মনিকা অনন্তবতী।
caterpillers-220
সম্প্রতি ইন্দোনেশিয়ার মালাং শহরের কাছে একটি উদ্যানে বেড়াতে গিয়ে দু’টি গুটিপোকার ভালোবাসা বিনিময়ের বিরল দৃশ্য ক্যামেরাবন্দি করেন মনিকা।

ছবিগুলো যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদ মাধ্যম হটস্পট মিডিয়াতে প্রকাশ করার পর বিস্ময় প্রকাশ করে তিনি বলেন, ফুলের মধু আহরণে মগ্ন থাকা এই দু’টি গুটিপোকা কিছুটা দূরেই ছিল। কিন্তু লক্ষ্য করে দেখলাম খানিকবাদেই তারা জড়ো হলো এবং অন্ধ ভালোবাসার প্রকাশ ঘটাল।
caterpillers-32
মনিকা বলেন, গুটিপোকা যুগল প্রায় ৩ মিনিটেরও বেশি সময় ধরে চুম্বনাবদ্ধ থাকে। তবে ক্যামেরার শট নেওয়ার কিছুক্ষণ পরই অবস্থান নেওয়া ফুল থেকে পড়ে যায় তারা। নয়তো ভালবাসা বিনিময়ের এই মধুর সময়টি আরও দীর্ঘ হতো!

বাংলাদেশ সময়: ০৪১৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৩
এইচএ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।