ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাফলং-সারিকে সংকটাপন্ন ঘোষণার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৩
জাফলং-সারিকে সংকটাপন্ন ঘোষণার দাবি

সিলেট: পর্যটন এলাকা জাফলং ও রূপসী সারি নদীর প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ায়  ‘প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা’ ঘোষণার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন ‘সারি নদী বাঁচাও আন্দোলন’।

শনিবার বেলা সাড়ে ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সামনে ‘সারি নদী বাঁচাও আন্দোলন’ আয়োজিত মানববন্ধনে পরিবেশ আন্দোলনকর্মীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন অংশ নেয়।



মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, প্রাকৃতিক সৌন্দর্য, খনিজ সম্পদ ও জীববৈচিত্র্যে ভরপুর জাফলং ও সারি নদী লোভী মানুষের বেপরোয়া ধ্বংযজ্ঞে হুমকির মুখে পড়েছে।

বক্তারা আরো বলেন, অপরিকল্পিতভাবে পাথর উত্তোলনের ফলে প্রকৃতিকন্যা জাফলংও রয়েছে অস্তিত্ব সংকটে। পর্যটন কেন্দ্র জাফলংয়ের যত্রতত্র হচ্ছে পাথর ভাঙার কাজ। স্থানে স্থানে বিশাল গর্ত করে ভ‍ূ-প্রাক‍ৃতিক ক্ষতিসাধন চলছে।

এ অবস্থায় পর্যটন কেন্দ্র জাফলং ও সারি নদী রক্ষায় এখনই এ দু’টি স্থানকে ‘প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা’ ঘোষণা করতে হবে।

সারি নদী বাঁচাও আন্দোলনের সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক মঞ্জুর আহমদের সভাপতিত্বে ও সংগঠনটির সভাপতি  আবদুল হাই আল হাদীর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. জহির বিন আলম।  

সারি নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আবদুল হাই আল হাদী বাংলানিউজকে বলেন, জৈন্তাপুরের লালাখাল হয়ে প্রবেশ করা অভিন্ন সারি নদীর ভারত অংশে (সাইন্মু) জলবিদ্যুৎ উৎপাদনের জন্য উঁচু বাঁধ নির্মাণ করেছে। ভারতে সারি নদী ধ্বংসের পাশাপাশি নদী থেকে প্রতিনিয়ত অবৈধভাবে কয়লা ও বালু উত্তোলন চলছে। এতে বাংলার ‘নীল নদী’ খ্যাত লালাখাল ধ্বংসের দারপ্রান্তে দাঁড়িয়েছে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের প্রধান অ্যাডভোকেট রাশেদুল ইসলাম, স্থাপত্য বিভাগের প্রধান স্থপতি রাজন দাস, বেসরকারি সংস্থা একডো’র নির্বাহী পরিচালক লক্ষ্মী কান্ত সিংহ, বাপা সিলেটের সেক্রেটারি আবদুল করিম কীম, পরিবেশ ও পর্যটনকর্মী হাসান মোর্শেদ, বেলার গবেষণা কর্মকর্তা মোস্তফা কামাল, গোয়াইনঘাট প্রেসক্লাবের সেক্রেটারি এমএ মতিন, সমাজসেবী বাহারুল আলম বাহার, গোয়াইনঘাট উন্নয়ন ফোরামের সভাপতি আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সেক্রেটারি মাহবুবুল আলম।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সিকৃবির পরিবেশবাদী সংগঠন প্রাধিকারের সভাপতি রাহুল দাস তালুকদার, শাবিপ্রবির প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটির সাধারণ সম্পাদক রাফসান হোসাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২২  ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৩
এসএ/এএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।