ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাবিতে বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণের উদ্যোগ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৩
জাবিতে বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণের উদ্যোগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কর্মরত পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থিক স্বচ্ছলতার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় থেকে মৎস্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে খনন করা ও পুনঃখনন করা তিনটি পুকুর তিন বছরের জন্য লিজ দেওয়া হয়েছে হরিজন কল্যাণ সমিতি, ঝাড়–দার কল্যাণ সমিতি ও মালি কল্যাণ সমিতিকে।



উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন বুধবার বেলা ১২টায় সিনেট হলে এক অনুষ্ঠানে সমিতির নেতাদের কাছে লিজের দলিল হস্তান্তর করেন।

মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের ২৭ লাখ টাকা আর্থিক বরাদ্দে খনন করা ও পুনঃখনন করা পুকুরগুলোর মধ্যে ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাগারের দক্ষিণের পুকুরটি হরিজন কল্যাণ সমিতি, রসায়ন ভবনের দক্ষিণ-পশ্চিমের পুকুরটি ঝাড়–দার কল্যাণ সমিতি এবং সেলিম আল দীন মুক্তমঞ্চের দক্ষিণের পুকুরটি মালি কল্যাণ সমিতিকে লিজ দেওয়া হয়।

এসব পুকুরে কৈ, শিং, মাগুর, বাইন, বুতুম, মলা, ঢেলা, পুঁটি প্রভৃতি বিলুপ্ত প্রায় দেশীয় প্রজাতির মাছ চাষ করা হবে।    

লিজের দলিল হস্তান্তরের সময় উপাচার্য মো. আনোয়ার হোসেন বলেন, এসব পুকুরে দেশীয় প্রজাতির মৎস্য চাষের মাধ্যমে আমাদের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানুষজন নিজেদের আর্থিক সচ্ছলতা বাড়ানোর পাশাপাশি দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণেও অবদান রাখবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের হ্যাচারি প্রকল্পে দেশীয় প্রজাতির মাছের পোনা উৎপাদন এবং সেসব পোনা এখানে চাষের মাধ্যমে শিক্ষা-গবেষণায় তিনটি পুকুর ভূমিকা রাখবে।

আনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচির আওতায় সম্পাদিত ৭টি প্রকল্প ও ৩টি মৎস্য প্রকল্প নিয়ে ক্যাম্পাসে কারো কারো মনে ভ্রান্ত ধারণা রয়েছে।

উপাচার্য বলেন, এসব ধারণা অমূলক। কারণ প্রতিটি প্রকল্পের কাজ শতভাগ সততা ও স্বচ্ছতার সঙ্গে সুসম্পন্ন করা হয়েছে। এখানে ভ্রান্ত ধারণার কোনো সুযোগ নেই।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এম এ মতিন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আফসার আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৩
ওও/এএ/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।