ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

নূহাশপল্লীতে তরুপল্লবের ‘গাছ দেখা গাছ চেনা’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৩
নূহাশপল্লীতে তরুপল্লবের ‘গাছ দেখা গাছ চেনা’

ঢাকা: প্রকৃতি ও পরিবেশ বিষয়ক একটি ভিন্নধর্মী সংগঠন তরুপল্লব। সমাজের বিভিন্ন বয়স ও পেশার মানুষকে প্রকৃতি, বৃক্ষ বিষয়ে সচেতন করাই সংগঠনটির প্রধান কাজ।



এরই ধারাবাহিকতায় সবশেষ ছয় বছর ধরে তারা আয়োজন করছে ‘গাছ দেখা গাছ চেনা’ শীর্ষক কর্মসূচি। আগামী শুক্রবার সকাল ৯টায় গাজীপুরের হোতাপাড়ায় প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের নূহাশপল্লীতে অনুষ্ঠিত হবে সংগঠনটির ১৫তম ‘গাছ দেখা গাছ চেনা’ কর্মসূচি।

দর্শনার্থী ও নিসর্গপ্রেমীদের গাছ চেনানোর জন্য সেখানে উপস্থিত থাকবেন নিসর্গী ও লেখক বিপ্রদাশ বড়ুয়া, উদ্ভিদবিদ শামসুল হক ও নিসর্গী মোকারম হোসেন।

পাখি চেনানোর জন্য উপস্থিত থাকবেন পাখি পর্যবেক্ষক ও গবেষক শরীফ খান। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণী পেশার দেড় শতাধিক প্রকৃতিপ্রেমী উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

তবে এটা সবার জন্য উন্মুক্ত থাকছে না। শুধু নিবন্ধন করা ব্যক্তিরাই এ অনুষ্ঠানে যেতে পারবেন।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ব্যক্তিগত উদ্যোগে নূহাশপল্লী প্রতিষ্ঠা করে সেখানে অসংখ্য ওষুধি উদ্ভিদের পাশাপাশি অনেক দুর্লভ বৃক্ষও রোপণ করেন।

একারণে প্রকৃতিপ্রেমীদের আগ্রহের কেন্দ্রে রয়েছে বাগানটি। সেখানকার উদ্ভিদ বৈচিত্র্য উপভোগ করার জন্য প্রতিনিয়তই অসংখ্য মানুষ ভিড় করেন।

তরুপল্লবের এই আয়োজন থেকে আগ্রহী বৃক্ষ প্রেমিকরা সেখানকার  অনেক গাছ সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৩
এএ/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa