ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

সিংহের ভ্রাতৃত্ব!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৩
সিংহের ভ্রাতৃত্ব!

ঢাকা: দুই দেহে একই অনুভূতি থাকাকেই তো ভ্রাতৃত্ব বলে! ভ্রাতৃত্ব তো তাকেই বলে- যখন সহোদর কোনো বিপদে পড়ে অপরজন অনুভব করতে পারে, তারপর ছুটে যায় তার পাশে দাঁড়াতে।

এতোদিন পর্যন্ত ভ্রাতৃত্বের যতো উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপিত হয়েছিল ইতিহাসের সেই পাতায় স্থান করে নিল আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের বাসিন্দা ডেভিড জেনকিন্সের তোলা একটি ছবি।



মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা ডেইলি মেইলে প্রকাশিত ছবিটিতে দেখা যায়, জিম্বাবুয়ের অ্যাটেলপ পার্কের সিংহ ইকো ছায়া পেতে গাছে ওঠার ব্যর্থ চেষ্টা করে ডালের সঙ্গে ঝুলে যায়। কিন্তু যখন নিচে নামতে চেষ্টা করে তখন সে বুঝতে পারে নিচেও নামতে পারছে না। তাই ক্রন্দনের স্বরে গর্জন শুরু করে। আর তাতেই পাশে থাকা সহোদর এতোশা ছুটে আসে ভাইয়ের কাছে। নিজের মাথাকে ঝুলে থাকা ইকোর পা বরাবর রাখে, যাতে ইকো তার মাথায় পা রেখে নামতে পারে। কিছুক্ষণ ভীতু বিড়ালের মতো হাউমাউ করলেও এতোশার ধমকে তার মাথার ওপর পা রেখেই নিচে নেমে পড়ে ইকো।

আর এসব দৃশ্যই দূর থেকে দাঁড়িয়ে দাঁড়িয়ে ক্যামেরাবন্দি করছিলেন ৪০ বছর বয়সী ডেভিড।

ডেভিড বলেন, ঝুলে থাকলেও নিচে নামার জন্য সাহস পাচ্ছিল না ইকো। ভাই এতোশা আসার পর সাহস সঞ্চার হয় তার। তারপর এতোশার মাথায়ই পা রেখে নিচে নেমে পড়ে সে!

তিনি বলেন, ইকো ভীতু স্বভাবের হলেও শিকারের ক্ষেত্রে বেপরোয়া স্বভাবের জন্য বেশ সুনাম আছে এতোশার।

বাংলাদেশ সময়: ০০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৩
এইচএ/বিএসডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa