ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

পরিবেশবাদী সংগঠন গ্রিন এক্সপ্লোরের বর্ধিত সভা

স্টাফ করসেপন্ডন্টে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৩
পরিবেশবাদী সংগঠন গ্রিন এক্সপ্লোরের বর্ধিত সভা

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটির প্রথম বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন সি-তে এ সভা অনুষ্ঠিত হয়।

বর্ধিত সভায় সংগঠনটির নির্বাহী সদস্যরা ছাড়াও সংগঠনটির আজীবন ও উপদেষ্টা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

বর্ধিত সভায় গ্রিন এক্সপ্লোর সোসাইটির প্রতিষ্ঠাকাল থেকে সব কার্যক্রম ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে সংগঠনটির আজীবন সদস্য ও উপদেষ্টাদের সঙ্গে বর্তমান নির্বাহী সদস্যরা খোলামেলা আলোচনায় অংশ নেন।
বর্ধিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনটির প্রধান উপদেষ্টা ও স্কুল অফ লাইফ সাইন্সের ডিন ড. ইয়াসমিন হক।

এছাড়া উপদেষ্টা পরিষদের অন্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক স্বপন কুমার সরকার, লোক প্রশাসন বিভাগের প্রভাষক মাহমুদ হাসান, আজীবন সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন গ্রিন এক্সপ্লোর সোসাইটির প্রথম সভাপতি মেহেদী হাসান রুবেল।

সভার শুরুতেই গ্রিন এক্সপ্লোর সোসাইটির বর্তমান কার্যক্রম সম্পর্কে আজীবন সদস্য ও উপস্থিত উপদেষ্টাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন সংগঠনটির বর্তমান সভাপতি অনিমেষ ঘোষ এবং সাধারণ সম্পাদক রাফসান হুসেইন।

পরে উপদেষ্টা পরিষদ ও আজীবন সদস্যরা বর্তমান কার্যক্রমগুলো সম্পর্কে তাদের মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন। এসময় গ্রিন এক্সপ্লোর সোসাইটির সাম্প্রতিককালে হাতে নেওয়া কিছু প্রকল্প নিয়ে উপদেষ্টাদের মতামত নেওয়া হয়।

প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়ে কাগজের ব্যবহার কমিয়ে আনা ও কাগজের অপচয় সম্পূর্ণভাবে বন্ধ করার জন্য হাতে নেওয়া ‘পেপারলেস সাস্ট’ প্রকল্প, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উদ্ভিদ ও প্রাণী পরিচিতির জন্য স্থায়ী বোর্ড বসানো, ক্যাম্পাসে সাপ বিষয়ক জনসচেতনতা সৃষ্টি ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির জন্য ‘ক্লাইমেট স্কুল’ প্রতিষ্ঠা। উপদেষ্টাদের সবাই হাতে নেওয়া এসব প্রকল্পের প্রশংসা করেন এবং প্রকল্প বাস্তবায়নের জন্য সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

পরবর্তীতে সংগঠনটির উপদেষ্টা পরিষদের সদস্য, বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক স্বপন কুমার সরকারকে সংগঠনটির প্রতিষ্ঠাকালীন সময় থেকে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ সংগঠনটির আজীবন সদস্যপদ দেওয়া হয়।

বাংলাদেশ সময়:  ০৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৩
এসএ/এএ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa