ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বসুন্ধরা গ্রুপের দ্বিতীয় দফা বৃক্ষ বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৩
বসুন্ধরা গ্রুপের দ্বিতীয় দফা বৃক্ষ বিতরণ

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) থেকে: ‘সবুজে সাজাই পৃথিবী’ কর্মসূচির অংশ হিসেবে দ্বিতীয় দফায় বনজ, ফলদ ও ঔষধি বৃক্ষ বিতরণ করেছে বসুন্ধরা গ্রুপ।

বৃহস্পতিবার ছয় শতাধিক হতদরিদ্র পরিবারের মধ্যে দুই হাজার চারা বিতরণ করা হয়।



বাঞ্ছারামপুরে দুপুরে বসুন্ধরা ফাউন্ডেশন আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির ডেপুটি ডিরেক্টর কৃষিবিদ কেএএমএম রাইসুল ইসলাম।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. দুধ মিয়া মাস্টার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এমএ আউয়াল, বসুন্ধরা গ্রুপের উপমহাব্যবস্থাপক মাইমুন কবীর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা (ট্রেজারার) ও দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন ও ডেইলি সান-এর প্রকাশক ময়নাল হোসেন চৌধুরী।

‘সবুজে সাজাই পৃথিবী’ কর্মসূচির আওতায় প্রথম দফায় মঙ্গলবার বৃক্ষ বিতরণ কর্মসূচিতে উপজেলার আটশ ৬০ দরিদ্র পরিবার ও ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট তিন হাজার ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষ বিতরণ করা হয়।

বিতরণ করা এ সব চারার মধ্যে রয়েছে- আম, জাম, পেয়ারা, লেবু, আমড়া, মেহগনি, ইউক্যালিপ্টাস ও ঔষধি গাছ নিম।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের জন্মস্থান বাঞ্ছারামপুর। এ এলাকাকে আদর্শ এলাকা হিসেবে পরিণত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বসুন্ধরা ফাউন্ডেশন।

অবহেলিত এ অঞ্চলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ফ্রি ফ্রাইডে ক্লিনিক, শিক্ষার মানন্নোয়নে স্কুলে মিডডে মিল, শীতার্তদের জন্য গরম কাপড় বিতরণ, প্রাকৃতিক দুর্যোগে সবার আগে বসুন্ধরা গ্রুপ হাত বাড়িয়ে দিয়েছে।

দেশের অন্যতম শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ২০০৫ সালে ‘বসুন্ধরা ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন। দারিদ্র্য বিমোচনে বসুন্ধরা ফাউন্ডেশন পশুপালন, ক্ষুদ্র ব্যবসাসহ ৩৩টি খাতে সুদমুক্ত ঋণ দিয়ে আসছে।

আলোচনায় অংশ নিয়ে বাঞ্ছারামপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এমএ আউয়াল বলেন, ‘বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান এলাকার উন্নয়নে যে অবদান রেখেছেন, তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়! ফ্রি ফ্রাইডে ক্লিনিকের মাধ্যমে জনগণকে ফ্রি চিকিৎসা দিয়ে আসছেন। ’

এর পাশাপাশি বাঞ্ছারামপুরে একটি আধুনিক হাসপাতাল নির্মাণ করার দাবি জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৩
ইএস/এবি/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa