ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাংলাদেশ-ভারত সীমান্তে ৯৫২টি তারা কচ্ছপ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৩
বাংলাদেশ-ভারত সীমান্তে ৯৫২টি তারা কচ্ছপ উদ্ধার

ঢাকা: বাংলাদেশ-ভারত সীমান্তে পাচারকালে বিপন্ন প্রজাতির ৯৫২টি তারা কচ্ছপ উদ্ধার করা হয়েছে। বিশ্ব ‍বাজারে এগুলোর মূল্য প্রায় ৩ কোটি ৭৩ লাখ টাকা।



ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) উদ্ধৃতি দিয়ে মঙ্গলবার স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, রোববার রাতে পশ্চিমবঙ্গের উত্তর-২৪ পরগনা জেলার তেঁতুলবাড়িয়া সীমান্ত ফাঁড়ির কাছে পাচারকালে বিপন্ন প্রজাতির কচ্ছপগুলো উদ্ধার করা হয়।

বিএসএফ ৪০ ব্যাটেলিয়নের কমান্ডার দিনেশ মুরমু সংবাদ মাধ্যমকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশে প্রবেশ করার সময় দুই পাচারকারীকে আটক করে তাদের চটের ব্যাগ থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়।

মুরমু জানান, কচ্ছপগুলো আটকের পর পশ্চিমবঙ্গের বন বিভাগকে অবহিত করা হলে বিশেষজ্ঞরা প্রাণীগুলোকে বিপন্ন প্রজাতির তারা কচ্ছপ বলে চিহ্নিত করেন।

সাম্প্রতিক সময়ের অভিযানে এতো বিপুলসংখ্যক বিপন্ন প্রজাতির প্রাণী উদ্ধারের খবর এই প্রথম উল্লেখ করে বন সংরক্ষণ কর্মকর্তা কল্যাণ দাস বলেন, বিপন্ন প্রজাতির তারা কচ্ছপগুলো যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৩
এইচএ/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa