ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিদ্যুৎ সাশ্রয়ে ট্রান্সপারেন্ট সোলার প্যানেল

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর, ইচ্ছেঘুড়ি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৩
বিদ্যুৎ সাশ্রয়ে ট্রান্সপারেন্ট সোলার প্যানেল

ঢাকা: বাংলাদেশে এখন আর সোলার প্যানেলের ধারণাটি নতুন নয়। বাসাবাড়ি, অফিসসহ বিভিন্ন স্থানে ব্যবহৃত হচ্ছে সোলার প্যানেল।

সৌরবিদ্যুৎকে কাজে লাগানোর এ পদ্ধতিটি জনপ্রিয়তাও পেয়েছে অনেক।

সোলার প্যানেলের ব্যবহার যদিও আমাদের দেশে এখন অনেকটাই পুরনো, তবে ট্রান্সপারেন্ট সোলার প্যানেলের ধারণাটি বাংলাদেশে নতুন। সাধারণ সোলার প্যানেলের চেয়ে এটির কার্যকারিতা ও গ্রহণযোগ্যতা তুলনামূলক বেশি।

ট্রান্সপারেন্ট সোলার প্যানেল- নামটি শুনেই বোঝা যায় জিনিসটা স্বচ্ছ। স্বচ্ছ কাচের ভেতরেই চলে সোলার প্যানেলের কাজ। দেখে বোঝার উপায় নেই জিনিসটা শুধু কাচ নয়, এর রয়েছে অন্য কোনো ব্যবহারও। সাধারণ কাচের মতোই ব্যবহার করা হয় এ সোলার প্যানেল।

বিশ্বের বিভিন্ন দেশে এখন ব্যবহৃত হচ্ছে ট্রান্সপারেন্ট সোলার প্যানেল। সাধারণ সোলার প্যানেলের চেয়ে এটি তুলনামূলক বেশি বিদ্যুৎ সাশ্রয় করে। সেজন্য এখন অনেকেই এটির প্রতি আগ্রহী হচ্ছেন।

বাসাবাড়ি, শপিংমল, অফিস প্রভৃতি স্থানে জানালায় কাচের পরিবর্তে ব্যবহার করা যেতে পারে ট্রান্সপারেন্ট সোলার প্যানেল। বাড়িতে আমরা সারাদিনই বাইরে থেকে সূর্যের আলো পাব, বৈদ্যুতিক বাতি ব্যবহারের প্রয়োজন হবে কম।

বিদ্যুতের ব্যবহারও কম হবে। সারাদিন সূর্যের আলো থেকে উৎপাদিত সৌরবিদ্যুৎ ব্যবহৃত হবে রাতে।
Bipv
এভাবে ট্রান্সপারেন্ট সোলার প্যানেল ব্যবহার করে বাসাবাড়িতে ৫০ ভাগ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় সম্ভব।

আমাদের দেশে বিভিন্ন অফিস ও শপিং মলগুলোতে সৌন্দর্য বৃদ্ধির জন্য বাইরের দিকে গ্লাস ব্যবহার করা হয়। সেই কাচের পরিবর্তে ব্যবহার করা যেতে পারে ট্রান্সপারেন্ট সোলার প্যানেল। এতে করে শপিংমলে যে বিপুল পরিমাণ বিদ্যুৎ প্রয়োজন হয়, তার অনেকটাই সাশ্রয় করা সম্ভব হবে।

এছাড়া গ্রিন হাউজের ছাদে কাচের পরিবর্তেও লাগানো যেতে পারে ট্রান্সপারেন্ট সোলার প্যানেল। বিজ্ঞানীরা আশা করছেন গাড়ির ছাদেও ট্রান্সপারেন্ট সোলার প্যানেল ব্যবহার করে তা থেকে উৎপাদিত সৌরবিদ্যুতের মাধ্যমে গাড়ি চালানো সম্ভব হবে। এনিয়ে ইতোমধ্যেই বিভিন্ন নকশাও করা হয়েছে। চলছে বিস্তর গবেষণাও।  

মোটকথা, জানালার কাচ, গাড়ির ছাদ থেকে শুরু করে বিভিন্ন জায়গায় কাচের কাজ আমরা চালাতে পারব ট্রান্সপারেন্ট সোলার প্যানেল দিয়ে। তবে অবশ্যই লক্ষ্য রাখতে হবে, যেন সোলার প্যানেলটি দিনের বেলায় পর্যাপ্ত সূর্যের আলো পায়।  

সাধারণ সোলার প্যানেলের চেয়ে ট্রান্সপারেন্ট সোলার প্যানেলের মূল্য অনেক বেশি। তবে এর উপকারিতাও সাধারণ সোলার প্যানলের চেয়ে কম নয়।

সুতরাং বিশ্বের উন্নত দেশগুলোর মতো বাংলাদেশেও ট্রান্সপারেন্ট সোলার প্যানেল ব্যবহারের মাধ্যমে অনেকাংশে বিদ্যুৎ সাশ্রয় করা যেতে পারে।    

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৩
এমএনএন/এএ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa