ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৩ পেলেন ইনাম আল হক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৩
প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৩ পেলেন ইনাম আল হক

ঢাকা: চ্যানেল আই ‘প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৩’ পেয়েছেন দেশের বিশিষ্ট পাখি বিশেষজ্ঞ, প্রকৃতিপ্রেমী ইনাম আল হক।

শনিবার দুপুরে রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তার হাতে পদক তুলে দেন বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ।



প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে দেশের ৩০ ভাগ কলকারখানায় ইটিপি ছিল, যা এ সরকার এসে ৮০ শতাংশে উন্নীত করেছে। সরকার প্রকৃতি রক্ষা ও সংরক্ষণে কতটা ইতিবাচক তা তাদের কর্মকাণ্ডেই প্রমাণিত হয়েছে। ২০০৯ সালে আমরাই প্রথম জাতীয় পরিবেশ পদক চালু করি।

মন্ত্রী আরও বলেন, আমরা সমালোচনাকে সমাদৃত করার সংস্কৃতিও বাংলাদেশে চালু করেছি। তাদের পুরস্কার দেওয়া হয়েছে। তাছাড়া বাড়ানো হয়েছে বৃক্ষ রোপণ।

দেশের কলকারখানায় বর্তমান সরকার ৫০ শতাংশ ইটিপি (বর্জ্য শোধনাগার) বাড়িয়েছে বলেও জানান মন্ত্রী।

পাখি ও প্রকৃতি রক্ষায় অবদান রাখার জন্য এ পুরস্কার পেলেন ইনাম আল হক। তিনি দেশি ৭০০ প্রজাতির পাখির প্রমিত বাংলা নামের তালিকা প্রস্তুত করেছেন। পাশাপাশি তিনি ‘ওয়াইল্ড লাইফ অ্যাডভাইজারি বোর্ড’-এর সদস্য হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুকতাদির প্রমুখ।

ইনাম আল হককে এক লাখ টাকার চেক তুলে দেন আবদুর মুক্তাদির। জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের পক্ষে ডা. জোনায়েদ শফিক ইনাম আল হককে বিনামূল্যে আজীবন চিকিৎসা সেবা দেওয়ার সনদ দেন।   অনুষ্ঠানে ‘প্রকৃতি ও কথা’ বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৩
ইউএম/এসএটি/এএ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa