ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ঢাবিতে টেকসই উন্নয়ন শীর্ষক সেমিনার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জুন ১৪, ২০১৩
ঢাবিতে টেকসই উন্নয়ন শীর্ষক সেমিনার

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উন্নয়ন অধ্যয়ন বিভাগ এবং অ্যামিনেন্সের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী ‘গ্লোবাল মিট অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট- ২০১৩’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে।

শুক্রবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুই দিনব্যাপী এ সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।



বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ নেগোসিয়েশন দলের প্রধান সমন্বয়ক ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত এনেলি লিন্দাল কেন্নি এবং বিশ্বব্যাংকের অপারেশনস অ্যাডভাইজার মিজ ক্রিস্টাইন ই. কিমস।

এ ছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- সেমিনার আয়োজক কমিটির চেয়ারম্যান এম এম রেজা এবং অ্যামিনেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শামিম হায়দার তালুকদার।

তথ্যমন্ত্রী সময়োপযোগী এ সেমিনার আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, “টেকসই উন্নয়নের জন্য বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ”

তিনি আশা প্রকাশ করে বলেন, “এই সেমিনার থেকে প্রাপ্ত সুপারিশমালা বাংলাদেশের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ”

উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “শিক্ষাই হচ্ছে, টেকসই উন্নয়নের মূল মন্ত্র। শিক্ষা কৌশল নির্ধারণ না করে আমরা অর্থনৈতিক দৈন্যতাকে মোকাবেলা করতে পারি না। আমরা যদি সাধারণ জনগণের শিক্ষা নিশ্চিত করতে পারি, তাহলে আমাদের প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারবো। ”

বিশ্বের জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৌশলগত শিক্ষা ও দক্ষতা অর্জন অপরিহার্য বলেও উপাচার্য উল্লেখ করেন।

সেমিনারে ‘বাংলাদেশের চার দশক: আমাদের অর্থনীতির এক নতুন যাত্রা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূরন নবী, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজের নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আলী তসলিম এবং ইনস্টিটিউট অব মাইক্রোফাইন্যান্সের নির্বাহী পরিচালক অধ্যাপক এম. এ. বাকী খলীলী।

সেমিনারে ২০১৫ পরবর্তী উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ নিয়ে জাতিসংঘের উদ্যোগে চলমান বৈশ্বিক বিতর্কে বাংলাদেশের অবস্থা, প্রয়োজন ও সমস্যা বিবেচনা করে অবস্থান গ্রহণ করার জন্য বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামত ও অবস্থাকে প্রভাবিত করার উদ্দেশে বাংলাদেশ ও দেশের বাইরে থেকে দুই শতাধিক শিক্ষাবিদ, গবেষক, এনজিও নেতৃত্ব তাদের ধারণা ও জ্ঞান বিনিময় করার জন্য অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জুন ১৪, ২০১৩
এমএইচ/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।